এসেছে মকর সংক্রান্তি, ঢেঁকির খোঁজ গ্রামবাংলায়

কথায় বলে, ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভাঙে। কিন্তু সেই ঢেঁকি নিজেই এখন স্বর্গবাসী হয়ে যাওয়ার জোগাড়। দিন দিন অবলুপ্তির পথে এগিয়ে চলেছে নারদ মুনির এই যান। শুধু বোধহয় মকর সংক্রান্তির সময় এলেই, এখনও এর খোঁজ পড়ে গ্রামবাংলায়।  

Updated By: Jan 14, 2016, 10:49 PM IST
এসেছে মকর সংক্রান্তি, ঢেঁকির খোঁজ গ্রামবাংলায়

ওয়েব ডেস্ক: কথায় বলে, ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভাঙে। কিন্তু সেই ঢেঁকি নিজেই এখন স্বর্গবাসী হয়ে যাওয়ার জোগাড়। দিন দিন অবলুপ্তির পথে এগিয়ে চলেছে নারদ মুনির এই যান। শুধু বোধহয় মকর সংক্রান্তির সময় এলেই, এখনও এর খোঁজ পড়ে গ্রামবাংলায়।  

একসময় গ্রামেগঞ্জে মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে ছিল ঢেঁকি। ধান থেকে চাল তৈরি হত ঢেঁকিতে।  দেখা মিলত গ্রামের প্রায় প্রতি বাড়িতেই। তবে  মকর সংক্রান্তি এলেই সবচেয়ে বেশি খোঁজ পড়ত ঢেঁকির। পিঠেপুলি তৈরি করতে দরকার চালগুড়ো। এজন্য রাতভর মহিলারা ঢেঁকিতে পাড় দিয়ে গুঁড়ো করতেন কেজি কেজি চাল। এই সময়ের জন্য বাঁধা হত বিশেষ গানও। কিন্তু সেসব এখন অতীত। দিন বদলেছে। এসেছে  নতুন টেকনোলজি। যন্ত্রের আড়ালে মুখ লুকিয়েছে  পুরনো দিনের ঢেঁকি।

ঢেঁকির জায়গায় এসেছেকল । অনেক কম পরিশ্রমে, তাড়াতাড়ি হয়ত চালগুঁড়ো হয়। কিন্তু ঢেঁকিতে গুঁড়ো করা চালের স্বাদ, তা যেন হারিয়ে যাচ্ছে এই যন্ত্রের মতোই...
পিঠেপুলি উত্‍সবের সময়টা যেন আরও বেশি করে মনে করিয়ে দেয় একথা।

.