কার্বন শোষণের ক্ষমতা হারাচ্ছে সুন্দরবনের ম্যানগ্রোভ, বাড়ছে দূষণ

Updated By: Aug 4, 2014, 09:56 PM IST
কার্বন শোষণের ক্ষমতা হারাচ্ছে সুন্দরবনের ম্যানগ্রোভ, বাড়ছে দূষণ

কেটে ফেলা হচ্ছে গাছপালা। বাড়ছে দূষণ। ফলে জলের নোনাভাব বেড়ে গিয়ে কার্বন ডাই অক্সাইড শোষণ করার ক্ষমতা হারাচ্ছে সুন্দরবনের ম্যানগ্রোভ।

ম্যানগ্রোভ, গুল্ম ঘাস, ফাইটোপ্লাঙ্কটন, মোলাস্কাস ক্রমাগত তাদের কার্বন ডাই অক্সাইড শোষণের স্বাভাবিক ক্ষমতা হারিয়ে ফেলছে। গাছের শরীরে জমিয়ে রাখা কার্বনকে বলা হয় ব্লু কার্বন। কার্বন ডাই অক্সাইড শোষণের ফলে কমে উষ্ণায়নের মাত্রা, জলবায়ু পরিবর্তনের বিভিন্ন প্রভাব থেকেও কার্বন রক্ষা করে গাছ।

কেন্দ্রীয় সরকারের আর্থিক সাহায্যে ও মেরিন সাইন্টিস্ট অভিজিত্‍ মিত্রর নেতৃত্বে চলে ব্লু কার্বন এসটিমেশন ইন কোস্টাল জোন অফ ইস্টার্ন ইন্ডিয়া-সুন্দরবনস নামক গবেষনা। ৩ বছর ধরে গবেষনা চালানোর পর গতবছর সরকারের কাছে রিপোর্ট জমা দিয়েছেন অভিজিত্‍ মিত্র। তাঁর দলের বিজ্ঞানী সুফিয়া জামান জানালেন, "এটা সত্যিই চিন্তার বিষয়। বিশেষত সুন্দরবনের মধ্যভাগে। ম্যানগ্রোভের কার্বন ডাই অক্সাইড শোষণের ক্ষমতা এতটাই কমে গিয়েছে যে তার ভয়াবহ প্রভাব পড়তে পারে পুরো এলাকার বাস্তুতন্ত্রে।"

অন্যদিকে অভিজিত্‍ মিত্র জানান, "শুধুমাত্র বাইন প্রজাতির ম্যানগ্রোভের ওপর পরীক্ষা চালানো হয়েছে। আরও অন্তত ৩৪টি আলাদা প্রজাতি রয়েছে ম্যানগ্রোভের। এছাড়াও রয়েছে কেওড়া ও গেঁওয়া। মাল্টার কাছাকাছি সুন্দরবনের মধ্যভাগে বাইন প্রজাতির কার্বন শোষণের ক্ষমতা হেক্টর প্রতি ২২টন, যেখানে সুন্দরবনের পূর্ব দিকের অংশে এই ক্ষমতা হেক্টর প্রতি ৩৫টন।"

 

.