চরমে আলুচাষিদের সঙ্কট, দর নেমে গেল দু টাকায়

আরও বিপাকে আলুচাষিরা। কাল পর্যন্ত আলু বিক্রি করতে হচ্ছিল তিন টাকা কেজি দরে। আজ তা আরও নেমে হল দু টাকা।  হতাশ চাষিদরা বলছেন, আত্মহত্যা ছাড়া উপায় নেই। এতকিছুর পরেও সরকার বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ। কৃষিমন্ত্রীর দাবি, দু-এক দিনের মধ্যেই সব সমস্যা মিটে যাবে।   

Updated By: Mar 11, 2015, 05:17 PM IST
চরমে আলুচাষিদের সঙ্কট, দর নেমে গেল দু টাকায়

ওয়েব ডেস্ক: আরও বিপাকে আলুচাষিরা। কাল পর্যন্ত আলু বিক্রি করতে হচ্ছিল তিন টাকা কেজি দরে। আজ তা আরও নেমে হল দু টাকা।  হতাশ চাষিদরা বলছেন, আত্মহত্যা ছাড়া উপায় নেই। এতকিছুর পরেও সরকার বিষয়টিকে গুরুত্ব দিতে নারাজ। কৃষিমন্ত্রীর দাবি, দু-এক দিনের মধ্যেই সব সমস্যা মিটে যাবে।   
 
মাথায় হাত আলু চাষিদের। দাম পাওয়া যাচ্ছে না, বিক্রি হবে কীভাবে? এই চিন্তায় ঘুম নেই রাতে। এদিকে সরকার পাশে দাঁড়ানোর কথা ঘোষণা করেই ক্ষান্ত। দুই আলুচাষির আত্মহত্যার পর, বুধবার কৃষিমন্ত্রী আশ্বাস দিয়েছেন দু-একদিনেই আলু কিনবে সরকার।     
 
বুধবারও একাধিক জেলায় আলুচাষিরা বিক্ষোভ দেখিয়েছেন। আলুর দাম না পাওয়া তো রয়েইছে। আলু পচে নষ্ট হয়ে যাওয়ার হাত থেকে বাঁচাতে, তাঁরা যে হিমঘরে আলু রাখবেন, তারও জো নেই। অভিযোগ, হিমঘর থেকে বন্ড পাওয়া যাচ্ছে না। হুগলির গোঘাটে কঙ্কালি কোল্ড স্টোরেজের সামনে এদিন বিক্ষোভ দেখান হাজারখানেক চাষি। বৈঁচিতে জিটি রোড অবরোধ করে বিক্ষোভ দেখানো হয়। একই ছবি আলিপুরদুয়ারেও। ...

কিন্তু এই বিক্ষোভ-প্রতিবাদের কলরব কি সরকারের কানে পৌছচ্ছে?  অন্যদিকে, হুগলি ও বর্ধমানে দুই আলুচাষির মৃত্যুর ঘটনায় নড়েচড়ে বসেছে জেলা প্রশাসন। বর্ধমানের ভাতারের ঘটনায়  বিডিওর কাছে রিপোর্ট তলব করেছেন জেলাশাসক। হুগলির খানাকুলে কৃষকের আত্মহত্যার ঘটনাতেও জেলাশাসকের দফতরে রিপোর্ট জমা দিয়েছেন আরামবাগের এসডিও। 

.