খাগড়াগড়ে উঠেছে NIA তদন্তের দাবি, কী এই NIA?

খাগড়াগড় বিস্ফোরণে দাবি উঠেছে NIA তদন্তের। কী এই NIA? এখন পর্যন্ত কটি ঘটনার তদন্ত করেছে তারা? একনজর দেখে নেব NIA-র পারফরম্যান্সের কেস হিস্ট্রি। দুহাজার আটের নভেম্বরে মুম্বইয়ে জঙ্গি হামলার পর, মার্কিন যুক্তরাষ্ট্রের আদলে FIB-এর আদলে একটি অভিন্ন তদন্তকারী সংস্থা তৈরির প্রয়োজন অনুভব করে কেন্দ্রীয় সরকার। তারপরেই জন্ম নেয় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি, সংক্ষেপে NIA। এই মুহূর্তে দেশজুড়ে ছিয়াশিটি মামলার তদন্ত করছে তারা।

Updated By: Oct 7, 2014, 05:49 PM IST
খাগড়াগড়ে উঠেছে NIA তদন্তের দাবি, কী এই NIA?

ওয়েব ডেস্ক: খাগড়াগড় বিস্ফোরণে দাবি উঠেছে NIA তদন্তের। কী এই NIA? এখন পর্যন্ত কটি ঘটনার তদন্ত করেছে তারা? একনজর দেখে নেব NIA-র পারফরম্যান্সের কেস হিস্ট্রি। দুহাজার আটের নভেম্বরে মুম্বইয়ে জঙ্গি হামলার পর, মার্কিন যুক্তরাষ্ট্রের আদলে FIB-এর আদলে একটি অভিন্ন তদন্তকারী সংস্থা তৈরির প্রয়োজন অনুভব করে কেন্দ্রীয় সরকার। তারপরেই জন্ম নেয় ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি, সংক্ষেপে NIA। এই মুহূর্তে দেশজুড়ে ছিয়াশিটি মামলার তদন্ত করছে তারা।
 
মালেগাঁও বিস্ফোরণ

২০০৬ সালের ৮ সেপ্টেম্বর মহারাষ্ট্রের হামিদিয়া মসজিদ ও মুশওয়ারাট চকে চারটি বোমা বিস্ফোরণ। ৩১ জনের মৃত্যু। ২১ জনকে অভিযুক্ত করে তদন্ত। এক অভিযুক্তের মৃত্যু। ৭ জন পলাতক। বাকিদের বিরুদ্ধে মামলা চলছে।

সমঝোতা এক্সপ্রেস বিস্ফোরণ

২০০৭ সালের ১৯ ফেব্রুয়ারি সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণ। ৬৭ জন যাত্রীর মৃত্যু। পঞ্চকুলার বিশেষ আদালতে চার্জশিট দাখিল হয়েছে। বিচার চলছে।
-------
মক্কা মসজিদে বিস্ফোরণ

২০০৭ সালের ১৮ মে হায়দরাবাদের মক্কা মসজিদে বিস্ফোরণ। নমাজ পড়তে যাওয়া ৯ জনের মৃত্যু। ১০ জনকে অভিযুক্ত করে তদন্ত। এক অভিযুক্তের মৃত্যু। ৩ জন পলাতক। বাকিদের বিরুদ্ধে মামলা চলছে।
--------
কলকাতায় ইন্ডিয়ান মুজাহিদিন সক্রিয়তা

২০১০ সালের ২৬ ফেব্রুয়ারি শহরের নামি হোটেলে তোলা চেয়ে হুমকি ফোন। তদন্তে ইন্ডিয়ান মুজাহিদিনের যোগসূত্র প্রমাণ। তদন্ত চলছে।
---------
বোধগয়া বিস্ফোরণ

২০১৩ সালের সাতই জুলাই, গয়ার মহাবোধি বৌদ্ধ মন্দিরে হাল্কা মাপের চারটি বোমা বিস্ফোরণ। দুজন আহত। পাটনার বিশেষ আদালতে চার অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট দাখিল।
----------
পাটনা বিস্ফোরণ

২০১৪ সালের ২৪ এপ্রিল নরেন্দ্র মোদীর সভার আগে পাটনা স্টেশন ও গান্ধী ময়দানে ধারাবাহিক বিস্ফোরণ। বেশ কয়েকজনের মৃত্যু। পাটনার বিশেষ আদালতে এক অভিযুক্তের বিরুদ্ধে চার্জশিট। বাকিদের খোঁজে তল্লাসি চলছে।

দেশের নিরাপত্তায় সরাসরি আঘাত করে, জঙ্গি তত্‍পরতার এমন ঘটনাতেই সাধারণত তদন্তভার দেওয়া হয় NIA-এর হাতে। বর্ধমানের খাগড়াগড় বিস্ফোরণকেও সেই ধরনের ঘটনার শ্রেণিতে ফেলেই NIA তদন্তের দাবি উঠেছে।

 

.