কিষেণজি-র পর এবার নতুন মাও নেতা অনল দা

জঙ্গলমহলে কি ফের সক্রিয় হচ্ছে মাওবাদীরা? রাজ্যে মাওবাদী আন্দোলনকে চাঙ্গা করতে নেতৃত্বে কি আনা হচ্ছে অনলদা ওরফে পতিরাম মাঝিকে? এই প্রশ্নই ভাবিয়ে তুলছে পুলিস প্রশাসনকে।

Updated By: Jul 28, 2015, 10:59 PM IST

ওয়েব ডেস্ক: জঙ্গলমহলে কি ফের সক্রিয় হচ্ছে মাওবাদীরা? রাজ্যে মাওবাদী আন্দোলনকে চাঙ্গা করতে নেতৃত্বে কি আনা হচ্ছে অনলদা ওরফে পতিরাম মাঝিকে? এই প্রশ্নই ভাবিয়ে তুলছে পুলিস প্রশাসনকে।

অনলদা বা পতিরাম মাঝি। জঙ্গলমহলে ঘুরে দাঁড়াতে এবার এই অনল দাকেই নেতৃত্বে আনছে মাওবাদীরা। সূত্রের খবর, রাজ্য সম্পাদক আকাশও অনল দার নির্দেশেই কাজ করবেন। রঞ্জিত পাল বা আকাশ পরিচিত মুখ হলেও অনল দা সম্পর্কে এখনও স্পষ্ট কোনও ধারণা নেই পুলিসের। আর এই সুযোগটাকেই কাজে লাগাতে চাইছে মাওবাদীরা।

কে এই অনল দা? ঝাড়খন্ডের গিরিডি জেলার পিরতার থানার ঝরহা গ্রামের বাসিন্দা। গত দু দশক ধরে মাওবাদী অপারেশনে যুক্ত। ঝাড়খন্ড সরকার মাথার দাম ধার্য করেছে দশ লক্ষ টাকা।

বর্তমানে স্পেশাল এড়িয়া কমিটির সম্পাদক। বিহার, ঝাড়কন্ড এবং নর্থ ছোট নাগপুর জুড়ে কাজ করে এই এড়িয়া কমিটি।

রাঁচি, গুন্ডু, লাতেহার, ফেরাইকেল্লা, দলমায় একাধিক বড় বড় অপারেশনের নেতৃত্বে ছিলেন অনল দা। জঙ্গলমহলেও কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর।

হিট অ্যান্ড রান। অর্তকিতে আক্রমন করে ঝাড়খন্ডে লুকিয়ে যাওয়া।সূত্রের খবর, এখন এই কায়দায় জঙ্গলমহলে অপারেশন চালাতে চাইছে মাওবাদীরা। এরমধ্যেই গত কয়েকদিন ধরে বিভিন্ন জায়গায় মাওবাদী পোস্টার উদ্ধার হয়েছে। সোমবার রাতে পুরুলিয়ার বলরামপুরের মাহালিটাঁর গ্রামে পোস্টার টাঙাতে গিয়ে গ্রেফতার করা হয় বৈদ্যনাথ সোরেন, অজিত হেমব্রম, গুপ্তেশ্বর হেমব্রম নামে তিনজনকে। ফলে, জঙ্গলমহলে যে মাওবাদীরা আবার মাথা চাড়া দিয়ে উঠবে না, তা জোর গলায় বলতে পারছেন না পুলিস-প্রশাসনের কর্তারা।

.