গণেশ থেকে ছট, পুজো উদ্বোধনে সবাইকে পিছনে ফেললেন মুখ্যমন্ত্রী

সিদ্ধিদাতা গণেশকে দিয়ে শুরু। শেষ আপাতত ছট পুজোয়। এবার উৎসবের মরশুমকে আসন্ন পুরভোটের  প্রস্তুতি হিসাবে চুটিয়ে ব্যবহার করলেন রাজনৈতিক নেতারা। এঁদের মধ্যে সবার থেকে এগিয়ে অবশ্যই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।দক্ষিণপন্থী রাজনীতিকদের জনসংযোগের একটা বড় অবকাশ চিরকালই শারদোত্সব। দুর্গা পুজোয় শুধু আটকে না থেকে জাতি বর্ণ ধর্ম ভাষা নির্বিশেষ সমস্ত ধর্মীয় উতসবকে জনসংযোগের উপলক্ষ করে তোলা কিন্তু রাজ্য রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের অবদান। সামনেই পুরভোট। কলকাতায় বিজেপির রাজনৈতিক উত্থান চোখে পড়ছে সকলেরই। এই অবস্থায় ধর্মীয় উতসবকে যথাসাধ্য জনসংযোগের কাজে ব্যবহারে রীতিমতো নির্দেশ ছিল দলনেত্রীর।

Updated By: Nov 8, 2014, 08:59 PM IST
গণেশ থেকে ছট, পুজো উদ্বোধনে সবাইকে পিছনে ফেললেন মুখ্যমন্ত্রী

ব্যুরো: সিদ্ধিদাতা গণেশকে দিয়ে শুরু। শেষ আপাতত ছট পুজোয়। এবার উৎসবের মরশুমকে আসন্ন পুরভোটের  প্রস্তুতি হিসাবে চুটিয়ে ব্যবহার করলেন রাজনৈতিক নেতারা। এঁদের মধ্যে সবার থেকে এগিয়ে অবশ্যই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।দক্ষিণপন্থী রাজনীতিকদের জনসংযোগের একটা বড় অবকাশ চিরকালই শারদোত্সব। দুর্গা পুজোয় শুধু আটকে না থেকে জাতি বর্ণ ধর্ম ভাষা নির্বিশেষ সমস্ত ধর্মীয় উতসবকে জনসংযোগের উপলক্ষ করে তোলা কিন্তু রাজ্য রাজনীতিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের অবদান। সামনেই পুরভোট। কলকাতায় বিজেপির রাজনৈতিক উত্থান চোখে পড়ছে সকলেরই। এই অবস্থায় ধর্মীয় উতসবকে যথাসাধ্য জনসংযোগের কাজে ব্যবহারে রীতিমতো নির্দেশ ছিল দলনেত্রীর।

দলনেত্রীর নির্দেশ ছিল, উৎসবের মরশুমে সাংসদ থেকে পুরপিতা কেউ এলাকা ছাড়তে পারবেন না।

ধর্মীয় উৎসবে আর্থিক সহ সমস্ত ধরনের সাহায্য করতে হবে দলনেত্রী যেতে না পারলে অন্য নেতাদের ডাকলে পুজোর উদ্বোধনে যেতেই হবে। ২০০০-এর বেশি পুজোর সঙ্গে দলকে জড়িত হতে হবে।

তৃণনূল নেত্রী নিজে শহরের সমস্ত অঞ্চলে প্রায় একশো পুজোর উদ্বোধনে থেকেছেন। ক্রমশ বাড়তে থাকা গণেশ পুজোয় তিনি গিয়েছেন। সমস্ত ধরনের ভোটারদের সঙ্গে জনসংযোগের প্রয়োজনে ছট পুজোর উপস্থিত ছিলেন দুটি গঙ্গার ঘাটে। বাকি ঘাটগুলিতে স্থানীয় নেতাদের হাজির থাকা ছিল বাধ্যতামূলক।

শারদোৎসবে এবার সরকার পুরস্কৃত করেছে কলকাতার মোট ৬৫টি ক্লাবকে। দেখা যাচ্ছে এই ক্লাবগুলি শহরের সমস্ত অঞ্চলে সমানভাবে ছড়ানো - বঞ্চনার অভিযোগ উঠতে পারবে না কোনও জায়গা থেকেই।   

 

.