মোর্চা ছাড়া অন্য জনজাতিদের সঙ্গে পৃথক বোর্ড গঠন করবে রাজ্য

Updated By: Sep 3, 2014, 11:37 PM IST
মোর্চা ছাড়া অন্য জনজাতিদের সঙ্গে পৃথক বোর্ড গঠন করবে রাজ্য

মোর্চা ছাড়া পাহাড়ের অন্য জনজাতিদের জন্য পৃথক বোর্ড গঠনের বিষয়ে ভাবনা চিন্তা করছে সরকার। লেপচা উন্নয়ন পর্ষদের সভায় আজ একথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশপাশি, মুখ্যমন্ত্রী এদিন পাহাড়বাসীর জন্য একগুচ্ছ উন্নয়ন প্রকল্পের ঘোষণা করেছেন। সেই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, দার্জিলিংয়ের ওপর চাপ কমাতে আলগাড়ায়  নতুন দার্জিলিং গড়ে তুলতে চান তিনি।

ত্রিমুখী কৌশলে পাহাড়ে মোর্চার নিরঙ্কুশ আধিপত্যে লাগাম পরাতে চান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবাই পাহাড়ে প্রশাসনিক কার্যালয় গড়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। সেখানে দলীয় সংগঠনকে শক্তিশালী করতেও তত্পর হয়েছেন তিনি। কিন্তু মোর্চার আধিপত্যকে আরও খর্ব করতে গেলে পাহাড়ে অন্য জনজাতির সমর্থনও যে প্রয়োজন তাও জানেন মুখ্যমন্ত্রী। সেকারণেই বুধবার লেপচা উন্নয়ন পর্যদের সমবর্ধনা অনুষ্ঠানে পৃথক জনজাতিদের জন্য আলাদা বোর্ড গঠনের প্রস্তাব খতিয়ে দেখার  আশ্বাস দিলেন মুখ্যমন্ত্রী।

পাহাড়ে প্রতিটি জনজাতির জন্য পৃথক বোর্ড গঠন যে খুব সহজ হবে না, মুখ্যমন্ত্রীর বক্তব্যেই তা স্পষ্ট। কিন্তু, অন্য জনজাতিদের স্বাতন্ত্রের আবেগকে  মর্যাদা দিয়ে তাঁর আশ্বাস গুরুংদের পায়ের তলার জমি কিছুটা হলেও কেড়ে নিতে চাইছেন মুখ্যমন্ত্রী। পাশপাশি, এদিন তিনি পাহাড়বাসীর জন্য একগুচ্ছ  উন্নয়ন প্রকল্পের ঘোষণা করেছেন। দার্জিলিং বাঙালির অন্যতম প্রিয়া পর্যটন কেন্দ্র। সেই দার্জিলিং সারা বছরই পর্যটকদের ভিড়ে ঠাসা। সেই চাপ কমাতে মুখ্যমন্ত্রী চান,আলগাড়ায় নতুন দার্জিলিং গড়ে তুলতে।

একদিকে, পাহাড়বাসীর জন্য ঢালাও উন্নয়ন প্রকল্প, অন্যদিকে মোর্চা ছাড়া অন্য জনজাতিদের দাবিদাওয়া বিবেচনার আশ্বাস। সব মিলিয়ে, সমতলের মতো করেই পাহাড়েও নিরঙ্কুশ আধিপত্য রাখতে এবারের সফরে  মাস্টার স্ট্রোক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনটাই মত বিশেষজ্ঞদের।  

 

 

.