কৃষকদের পাশে বাম, কংগ্রেস

ফসলের ন্যায্য দাম না পেয়ে মাঠের ফসল ঘরে তুলতে পারছেন না কৃষকেরা। রাজ্যজুড়ে কৃষক বিক্ষোভ মাথাব্যথা বাড়িয়ে তুলেছে সরকারের। এই পরিস্থিতিতে বামেরা কৃষকদের স্বার্থরক্ষায় আগেই ময়দানে নেমেছিল। এবার সরকারের বিরুদ্ধে পথে নেমে প্রতিবাদে সামিল হল প্রদেশ কংগ্রেসও।

Updated By: Jan 1, 2012, 06:12 PM IST

ফসলের ন্যায্য দাম না পেয়ে ঋণের দায়ে আত্মঘাতী হলেন বর্ধমানের রসুলপুরের ক়ৃষক অমিয় সাহা। মানসিক অবসাদে থাকা অমিয়বাবু গতরাত থেকেই নিখোঁজ ছিলেন। আজ সকালে
রাজপুর গ্রামের ক্ষেতের পাশ থেকে তার দেহ উদ্ধার হয়। নিজের জমিতে আলু চাষ করে ব্যাপক ক্ষতির মুখে পড়েন অমিয় সাহা। এর আগে ধানের মরশুমেও ক্ষতির মুখে পড়েছিলেন
তিনি। পর পর দুটি মরসুমের ক্ষতির জেরে বেশ কিছুদিন ধরেই অমিয়বাবু মানসিক অবসাদে ভুগছিলেন বলে জানিয়েছেন তাঁর প্রতিবেশীরা।
ফসলের ন্যায্য দাম না পেয়ে মাঠের ফসল ঘরে তুলতে পারছেন না কৃষকেরা। রাজ্যজুড়ে কৃষক বিক্ষোভ মাথাব্যথা বাড়িয়ে তুলেছে সরকারের। এই পরিস্থিতিতে বামেরা কৃষকদের স্বার্থরক্ষায় আগেই ময়দানে নেমেছিল। এবার সরকারের বিরুদ্ধে পথে নেমে প্রতিবাদে সামিল হল প্রদেশ কংগ্রেসও।
ধান গমের ন্যায দাম না পাওয়ায় রাজ্য জুড়ে ইতিমধ্যেই কৃষকদের বিক্ষোভ চরমে উঠেছে। তাঁদের অভিযোগের আঙুল রাজ্য সরকারের দিকেই। পঞ্চায়েত ব্যবস্থার উপর আমলাতন্ত্রকে প্রতিষ্ঠা করার রাজ্য সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে আগেই সোচ্চার হয়েছিল কংগ্রেস। এবার ধান পাটের ন্যায্যমূল্যের দাবিতেও পথে নামার সিদ্ধান্ত নিয়েছেন প্রদেশ কংগ্রেস নেতৃত্ব। আগামী চৌঠা জানুয়ারি ধর্মতলায় এই নিয়ে অবস্থান কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছে প্রদেশ কংগ্রেস।
কৃষকদের দুরবস্থা নিয়ে আন্দোলন তীব্র করেছে বামেরাও। এই একই ইসুতে চৌঠা জানুয়ারি গ্রামবাংলা বনধের ডাক দিয়েছে সিপিআইএমের কৃষক সভা। বামেদের দাবি, ওই দিন সারা বাংলা স্তব্ধ করে দেবেন কৃষকেরা।

.