গ্রাম সড়ক যোজনা নিয়ে অচলাবস্থা কাটল, আশঙ্কা কাটল না মন্ত্রীর

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা নির্মাণ নিয়ে রাজ্যে পাঁচ বছরের অচলাবস্থা কাটল। কেন্দ্র এবং রাজ্য সমঝোতা সূত্রে পৌঁছনোয় পশ্চিমবঙ্গে ৫,৭৩৩ কিলোমিটার মোরাম রাস্তা পাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য কেন্দ্রীয় বরাদ্দ ধরা হয়েছে ২ হাজার কোটি টাকা।

Updated By: May 5, 2012, 03:41 PM IST

প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার রাস্তা নির্মাণ নিয়ে রাজ্যে পাঁচ বছরের অচলাবস্থা কাটল। কেন্দ্র এবং রাজ্য সমঝোতা সূত্রে পৌঁছনোয় পশ্চিমবঙ্গে ৫,৭৩৩ কিলোমিটার মোরাম রাস্তা পাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য কেন্দ্রীয় বরাদ্দ ধরা হয়েছে ২ হাজার কোটি টাকা। ২৪ অক্টোবরের মধ্যে প্রকল্পের ডিপিআর জমা দিতে হবে। প্রকল্পের শর্তমতো রাজ্যের সমস্ত জেলাপরিষদের অনুমোদন বাধ্যতামূলক।
আগের সরকার তো বটেই, নতুন সরকারের আমলেও প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্পে রাজ্যের দেওয়া ডিটেল প্রজেক্ট রিপোর্ট নিয়ে আপত্তি থেকে গিয়েছে কেন্দ্রের। তাই এই প্রকল্পে রাস্তা নির্মাণের কাজ এরাজ্যে গত পাঁচ বছরে তেমন এগোয়নি। এবার পেশাদার সংস্থাকে দিয়ে এই ডিপিআর তৈরির সিদ্ধান্ত নিয়েছে রাজ্য। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ জানিয়েছেন, ২৪ অক্টোবরের মধ্যে ডিপিআর জমা দেওয়া বাধ্যতামূলক। প্রসঙ্গত, নতুন সরকার ক্ষমতায় আসার পর ডিপিআর তৈরির বিষয়টি আউটসোর্সিং করে। বেসরকারি সংস্থাকে দিয়ে ডিটেল প্রজেক্ট রিপোর্ট তৈরি করানোর সিদ্ধান্ত নেয় তারা।
 
তবে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার এই প্রকল্প বাস্তবায়নের জন্য সবার আগে জেলা পরিষদগুলির অনুমোদন প্রয়োজন। রাজ্যের বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দাঁড়িয়ে সেই অনুমোদন আদায় যথেষ্ট কঠিন বলেই মনে করছেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী। যদিও পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় জেলা পরিষদগুলিকে রাজি করানোর দায়িত্ব নিয়েছেন।
  
বিরোধী আসনে থাকাকালীন সরকারকে বয়কট করেছিল তৃণমূল কংগ্রেস। সরকারে এলেও বদলায়নি তাদের দৃষ্টিভঙ্গী। এই পরিস্থিতিতে প্রকল্পের বাস্তবায়ন পুরোটাই নির্ভর করছে রাজ্যের শাসক ও বিরোধী দলের সহযোগিতার ওপরই, যা নিঃসন্দেহে সুব্রত মুখোপাধ্যায়ের কাছে বড় চ্যালেঞ্জ।

.