তালা বন্ধ পাবলিক টয়লেটের বাইরে শৌচকর্ম, ইট দিয়ে বৃদ্ধার মাথা ফাটাল সাফাই কর্মী

ভরা বাজার। পাবলিক টয়লেট, একটাই। সেটিও তালা বন্ধ। কিন্তু পেটে তালা কেউ কীভাবে দেবে! বন্ধ টয়লেটের সামনেই তাই, শৌচকর্মটি করে ফেললেন পয়ষট্টি বছরের জগদানন্দ মণ্ডল। এত বড় আস্পর্ধা! হয় কী করে! বিচার হল এক্কেবারে, অন দ্য স্পট। মেরে ফাটিয়ে দেওয়া হল, অশক্ত বৃদ্ধের মাথা। 

Updated By: Jan 11, 2017, 05:04 PM IST
তালা বন্ধ পাবলিক টয়লেটের বাইরে শৌচকর্ম, ইট দিয়ে বৃদ্ধার মাথা ফাটাল সাফাই কর্মী

ওয়েব ডেস্ক: ভরা বাজার। পাবলিক টয়লেট, একটাই। সেটিও তালা বন্ধ। কিন্তু পেটে তালা কেউ কীভাবে দেবে! বন্ধ টয়লেটের সামনেই তাই, শৌচকর্মটি করে ফেললেন পয়ষট্টি বছরের জগদানন্দ মণ্ডল। এত বড় আস্পর্ধা! হয় কী করে! বিচার হল এক্কেবারে, অন দ্য স্পট। মেরে ফাটিয়ে দেওয়া হল, অশক্ত বৃদ্ধের মাথা। 

পাঁচ টাকা দেওয়ার মতো ক্ষমতা ছিল পয়ষট্টি বছরের জগদানন্দ মণ্ডলের। ট্যাকে গোঁজাও ছিল। শুধু দরকারের সময়, আড়ংঘাটা বাজারে সুলভ শৌচালয়ের সামনে পৌছে দেখেন, ঝুলছে মস্ত এক তালা। তাড়না তীব্র। চেপে রাখতে পারেননি। পাবলিক টয়লেটের বাইরেই, বসে পড়েন। পেট শান্ত হয়। কিন্তু এ সব দেখে শৌচাগার কর্মী কালু দাসের, ব্রহ্মতালু পর্যন্ত জ্বলে ওঠে। ব্যস, তারপর আর কী! গায়ের জ্বালা মিটিয়ে, দমাদম মার। 

অভিযোগ, ইট দিয়ে মেরে ৬৫ বছরের জগদানন্দ মণ্ডলের মাথা ফাটিয়ে দেয় শৌচাগার কর্মী কালু দাস। রীতিমতো হাতজোড় করে বারবার অনুরোধ সত্ত্বেও, এই কালু দাসই সুলভ শৌচাগারের দরজার তালা খোলেননি। বাজারের মধ্যে সুলভ শৌচাগার। কোন অধিকারে সেই টয়লেটে তালাবন্ধ করে রাখল ওই কর্মী?

সামনে টয়লেট। অথচ শৌচকর্ম সারতে হল বাইরেই। বাধ্য হয়ে। এ তো জগদানন্দের গল্প। একদিনের সমস্যা। কিন্তু এমন কত জগদানন্দরাই তো ছড়িয়ে রাজ্যের আনাচে-কানাচে। যে যন্ত্রণার সামনে এদিন পড়তে হল কল্যাণীর বাসিন্দা এই বৃদ্ধকে, সেই অশান্তি-সেই যন্ত্রণায় রোজ ভোগেন আরও না জানে, কত কত জন। পুরুষ-মহিলা নির্বিশেষে। শুধুমাত্র শৌচালয়ের অভাবে। হাজার আন্দোলন-লাখো চেষ্টাচরিত্র। তবু, দেশের তথা রাজ্যের সব বাড়িতে শৌচাগার আজও স্বপ্ন। লজ্জা! এছাড়া একে আর কিই বা বলা যায়! 

.