তাপপ্রবাহে পুড়ছে রাজ্যের পশ্চিমাঞ্চল, দক্ষিণ-পশ্চিমা বায়ু খানিক স্বস্তির আশ্বাস নিয়ে এল

তাপপ্রবাহে পুড়ছে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলি।  গরম হাওয়ার সঙ্গে জোট বেঁধে কলকাতার অস্বস্তি বাড়িয়ে চলেছে আর্দ্রতা। কিন্তু দক্ষিণ পশ্চিম দিক দিয়ে তুলনামূলক ঠান্ডা বাতাস রাজ্যে প্রবেশ করেছে। আর তাতেই কিছুটা হলেওআজ স্বস্তি মিলেছে কলকাতায়। অস্বস্তি সূচক বারো থেকে কমে হয়েছে আট। গোটা দক্ষিণবঙ্গে চলছে দাবদাহ। তবে তারই মাঝে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে দক্ষিণ পশ্চিম দিক থেকে রাজ্যে ঢোকা তুলনামূলক ঠান্ডা বাতাস। এর প্রভাবে শনিবার তাপমাত্রার পারদ সেভাবে বাড়তে পারেনি। যদিও বীরভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, বর্ধমান, মেদিনীপুর, রাজ্যের পশ্চিমাঞ্চলের এই জেলা গুলিতে  শনিবার সকাল থেকেই শুরু হয়েছে তাপপ্রবাহ।

Updated By: May 23, 2015, 11:10 PM IST
তাপপ্রবাহে পুড়ছে রাজ্যের পশ্চিমাঞ্চল, দক্ষিণ-পশ্চিমা বায়ু খানিক স্বস্তির আশ্বাস নিয়ে এল

ব্যুরো: তাপপ্রবাহে পুড়ছে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলি।  গরম হাওয়ার সঙ্গে জোট বেঁধে কলকাতার অস্বস্তি বাড়িয়ে চলেছে আর্দ্রতা। কিন্তু দক্ষিণ পশ্চিম দিক দিয়ে তুলনামূলক ঠান্ডা বাতাস রাজ্যে প্রবেশ করেছে। আর তাতেই কিছুটা হলেওআজ স্বস্তি মিলেছে কলকাতায়। অস্বস্তি সূচক বারো থেকে কমে হয়েছে আট। গোটা দক্ষিণবঙ্গে চলছে দাবদাহ। তবে তারই মাঝে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে দক্ষিণ পশ্চিম দিক থেকে রাজ্যে ঢোকা তুলনামূলক ঠান্ডা বাতাস। এর প্রভাবে শনিবার তাপমাত্রার পারদ সেভাবে বাড়তে পারেনি। যদিও বীরভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ, বাঁকুড়া, বর্ধমান, মেদিনীপুর, রাজ্যের পশ্চিমাঞ্চলের এই জেলা গুলিতে  শনিবার সকাল থেকেই শুরু হয়েছে তাপপ্রবাহ।

শহর কলকাতায় উত্তর পশ্চিম দিক থেকে আসা গরম বাতাসের সঙ্গে সঙ্গে মায়ানমারের দিক থেকে ঢুকছে মেঘ। প্রকৃতির এই জোড়া ফলায় বিদ্ধ হচ্ছেন শহরবাসী। তবে এখানেও তুলনামূলক ঠান্ডা দক্ষিণ পশ্চিমী  বাতাস ত্রাতার ভূমিকায়। শহরের রাস্তায় বেরিয়ে ঘাম ঝরলেও মাঝে মাঝে এই ঠান্ডা হওয়া স্বস্তি দিয়েছে বেশ খানিকটা।

বৃষ্টির সম্ভাবনা নেই  আগামী তিন দিন।  তাপমাত্রা না বাড়লেও গরম কমার কোনও সম্ভাবনা নেই। আপাতত এমনই রসকষহীন পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহওয়া দফতর।

 

.