খুশির ইদে মাতোয়ারা গোটা রাজ্য

পবিত্র রমজানের শেষে গোটা দেশের মতোই ইদের খুশির ছোঁয়া মিলল এরাজ্যের সর্বত্রও। সব জেলাতেই মহাসমারোহে ইদের নমাজে অংশ নিলেন ধর্মপ্রাণ মানুষ। দিনভর চলল শুভেচ্ছা বিনিময়। সঙ্গে মিষ্টিমুখ। সম্প্রীতির উত্‍সবে সামিল হলেন আট থেকে আশি।

Updated By: Aug 20, 2012, 09:49 PM IST

পবিত্র রমজানের শেষে গোটা দেশের মতোই ইদের খুশির ছোঁয়া মিলল এরাজ্যের সর্বত্রও। সব জেলাতেই মহাসমারোহে ইদের নমাজে অংশ নিলেন ধর্মপ্রাণ মানুষ। দিনভর চলল শুভেচ্ছা বিনিময়। সঙ্গে মিষ্টিমুখ। সম্প্রীতির উত্‍সবে সামিল হলেন আট থেকে আশি।
কালনা থেকে আসানসোল। আউশসগ্রাম থেকে রায়না। সোমবার খুশীর ইদে মাতোয়ারা ছিল গোটা বর্ধমান। সকালে বর্ধমান শহরে টাউন হলে ইদের নমাজে অংশ নেন বহু মানুষ। এছাড়াও শহরের বড়বাজারের মসজিদের সামনেও ইদের নমাজ অনুষ্ঠিত হয়। আসানসোলে ইদগায় নমাজের সময় উপস্থিত ছিলেন মন্ত্রী মলয় ঘটক। শের শাহের সময়কার ঐতিহ্য মেনে দুর্গাপুরে বড় নমাজের আয়োজন হয় খরয়াশোলের জিটি রোডে।
 
ইদ ঘিরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা ছিল শিলিগুড়িতে। শহরের কাঞ্চনজঙ্ঘা স্টেডিয়ামে ইদের নমাজের আয়োজন করা হয়।উত্তর দিনাজপুরে রায়গঞ্জের উকিল পাড়ায় ইদগার মাঠের নমাজে অংশনেন ধর্মপ্রাণ মানুষেরা। নমাজের পর সরকারের প্রতি শান্তি শৃঙ্খলা বজায় রাখার আবেদন জানান ইমাম মহম্মদ শরিফ। ইদগার মাঠেই ধর্মপ্রাণ মানুষদের হাতে রাখি পরিয়ে দেন ডিওয়াইএফআই কর্মীরা।
 
নদিয়ার জেলার বিভিন্ন প্রান্তের সঙ্গেই কেন্দ্রীয় ভাবে ইদের নমাজের ব্যবস্থা হয়েছিল কৃষ্ণনগরের  ঝিঁটকেপোঁতায়। ইদের দিনে খুশীর উত্সবের ছবিটা ধরা পড়েছে দক্ষিণ চব্বিশপরগনার বিভিন্ন প্রান্তে। বারুইপুরে সকাল থেকে বৃষ্টি চললেও ছোট থেকে বড় সকলেই নমাজ পড়তে ইদগায় হাজির হন। বাঁকুড়ার তামলিবাঁধের ময়দানে কেন্দ্রীয়ভাবে আয়োজিত ইদের নমাজে অংশ নেন  সাধারণ মানুষ। এছাড়াও জেলার বিভিন্ন এলাকায় আলাদা করে ইদের নমাজের আয়োজন করা হয়।
 

.