নোট বাতিলের জেরে কঠিন অবস্থা আলু চাষিদের

পাঁচশো, হাজার নোট বাতিলের জেরে কঠিন অবস্থা আলু চাষিদের। টাকার অভাবে যেমন বীজ আলু, সার কিনতে পারছেন না। ঠিক তেমনি জমি তৈরির জন্য শ্রমিকদেরও টাকা দিতে পারছেন না। সমস্যা এখানেই শেষ নয়। নোট সমস্যায় কোল্ড স্টোরেজ থেকে খাবার আলুও বের করা যাচ্ছে না।

Updated By: Nov 18, 2016, 11:04 PM IST
নোট বাতিলের জেরে কঠিন অবস্থা আলু চাষিদের

ওয়েব ডেস্ক: পাঁচশো, হাজার নোট বাতিলের জেরে কঠিন অবস্থা আলু চাষিদের। টাকার অভাবে যেমন বীজ আলু, সার কিনতে পারছেন না। ঠিক তেমনি জমি তৈরির জন্য শ্রমিকদেরও টাকা দিতে পারছেন না। সমস্যা এখানেই শেষ নয়। নোট সমস্যায় কোল্ড স্টোরেজ থেকে খাবার আলুও বের করা যাচ্ছে না।

অগ্রহায়ন পড়ে গেছে। পাকা ধান কাটা হলেই বোনা হবে  আলুর বীজ। কিন্তু নোট সমস্যায় সে সব বিশ বাঁও জলে। বাঁকুড়া, হুগলি, বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের মতো  জেলাগুলিতে কার্তিকের মাঝামাঝি থেকেই
আমন তুলে আলুর জমি তৈরির কাজ শুরু হয়ে যায়। এবার পরিস্থিতি আলাদা। কারণ অধিকাংশ চাষির হাতে নগদ টাকা নেই।

আরও পড়ুন- মাঠ ভর্তি পাকা ধানে 'মই দিল' নোট বাতিল

পুরনো পাঁচশ, হাজার যা ছিল সব ব্যাঙ্কে জমা হয়ে গেছে। অথচ ব্যাঙ্ক থেকে মিলছে না দরকার মত টাকা। যে সমস্ত ব্যবসায়ী মরসুমের শুরুতে চাষিদের আলু বীজ ও সার ঋণ দিতেন এবং ফসল তোলার সময় শোধ নিতেন তারাও এবার নোট বাতিলের জেরে হাত গুটিয়েছেন।

হুগলির প্রায় আশি হাজার হেক্টর জমিতে এবার আলু চাষের লক্ষ্য মাত্রা ঠিক করা  হয়েছিল। কিন্তু এখনও পর্যন্ত পাঁচ শতাংশ জমিতেও আলু বসানো কাজ হয়নি। পাঞ্জাব থেকে বীজ এলেও নোট সমস্যায় বীজ কিনতে পারছেন না চাষিরা।

আরও পড়ুন- আরামবাগে কালভার্টের নীচে উদ্ধার লক্ষাধিক টাকার ছেঁড়া নোট

শুধু পাঞ্জাবের বীজ নয়। কোল্ড স্টোরেজেও বীজ রাখেন স্থানীয় চাষীরা। কিন্তু নোটের অভাবে সেই বীজও বের করা সম্ভব হচ্ছে না। সমস্যা আরও আছে, নোটের অভাবে কোল্ড স্টোরেজ থেকে বেরোচ্ছে না প্রয়োজন মত খাবার আলুও। অর্থাত্‍ সমস্যা শুধু আলু চাষেই নয়, কোল্ড স্টোরেজ থেকে আলু বের করা না গেলে বাজারে খাবার আলুরও সমস্যা দেখা দিতে পারে।

.