মাঠ ভর্তি পাকা ধানে 'মই দিল' নোট বাতিল

মাঠের ধান মাঠেই পড়ে রয়েছে। টাকার অভাবে মাঠ থেকে ধান তোলা যাচ্ছে না। মাঠ থেকে ধান তুলতে হলে শ্রমিকদের টাকা দিতে হবে। কিন্তু পাঁচশ, হাজার বাতিল হওয়ায়, নোট জোগাড়ে সমস্যা দেখা দিয়েছে। ব্যাঙ্ক, এটিএমে লাইন দিয়ে দিন কাটলেও প্রয়োজনীয় টাকা মিলছে না।

Updated By: Nov 18, 2016, 10:54 PM IST
মাঠ ভর্তি পাকা ধানে 'মই দিল' নোট বাতিল

ওয়েব ডেস্ক: মাঠের ধান মাঠেই পড়ে রয়েছে। টাকার অভাবে মাঠ থেকে ধান তোলা যাচ্ছে না। মাঠ থেকে ধান তুলতে হলে শ্রমিকদের টাকা দিতে হবে। কিন্তু পাঁচশ, হাজার বাতিল হওয়ায়, নোট জোগাড়ে সমস্যা দেখা দিয়েছে। ব্যাঙ্ক, এটিএমে লাইন দিয়ে দিন কাটলেও প্রয়োজনীয় টাকা মিলছে না।

এখন চাষিরা বলছেন, আগে ব্যাঙ্ক থেকে টাকা মিলুক, খোলা থাকুক এটিএম, তাহলেই হবে। আদতে মাঠে পাকা ধান পড়ে রয়েছে। হুগলি, বাঁকুড়া, বর্ধমান, পশ্চিম মেদিনীপুরের বহু জায়গায় ধান কেটে গোলায় তুলে আলু চাষ শুরু হয়। কিন্তু নোট বাতিলের জেরে মাঠের ধান মাঠেই পরে রয়েছে। ধান কাটতে, ঝাড়াই করতে, গোলায় তুলতে ভিন জেলা থেকে শ্রমিক আসেন। কিন্তু তাদের টাকা মেটানোর মত টাকা হাতে নেই চাষীদের।

আরও পড়ুন- আরামবাগে কালভার্টের নীচে উদ্ধার লক্ষাধিক টাকার ছেঁড়া নোট

স্থানীয় শ্রমিকদের দিয়ে কাজ করানো যাচ্ছে না। কারণ সেই নোট সমস্যা। কোথাও কোথাও অবশ্য ধান, মুড়ি দিয়ে ধান কাটার কাজ চালানো হলেও তা খুব একটা বেশি নয়।

আরও পড়ুন, নতুন নোট নিয়ে কালোবাজারি করছে থানাগুলি, চাঞ্চল্যকর অভিযোগ

.