JNNURM প্রকল্পের বিপুল টাকা ঋণ নিয়ে বিপাকে বাস মালিকরা

যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে নামানো হয়েছিল JNNURM প্রকল্পের প্রায় ১৪০০ বাস। কিন্তু বসে গিয়েছে প্রায় অর্ধেক বাস। রক্ষণাবেক্ষণ এবং পরিকল্পনার অভাবকেই দায়ী করছেন বেসরকারি বাস মালিকরা। বিপুল ঋণ শোধ করবেন কীভাবে, মাথায় হাত তাঁদের।

Updated By: Jun 13, 2016, 06:46 PM IST
JNNURM প্রকল্পের বিপুল টাকা ঋণ নিয়ে বিপাকে বাস মালিকরা

ওয়েব ডেস্ক: যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে নামানো হয়েছিল JNNURM প্রকল্পের প্রায় ১৪০০ বাস। কিন্তু বসে গিয়েছে প্রায় অর্ধেক বাস। রক্ষণাবেক্ষণ এবং পরিকল্পনার অভাবকেই দায়ী করছেন বেসরকারি বাস মালিকরা। বিপুল ঋণ শোধ করবেন কীভাবে, মাথায় হাত তাঁদের।

পরিবহণমন্ত্রীর দায়িত্ব নিয়েই ২ হাজার ৫০০ নতুন বাস রাস্তায় নামানোর কথা ঘোষণা করেছেন শুভেন্দু অধিকারী। কিন্তু সমস্যা এখনও তিমিরেই। বসে গিয়েছে JNNURM প্রকল্পের অর্ধেক বাস। ঢাকঢোল পিটিয়ে চালু হওয়া এই প্রকল্পের হঠাত্‍ এই হাল কেন?

২০০৯-এ আদালত নির্দেশ দেয়, বাতিল করতে হবে ১৫ বছরের পুরনো বাস। JNNURM প্রকল্প শুরু করে কেন্দ্র। WBTIDC-কে দেওয়া হয় ৫৮৫টি বাস। সারফেস ট্রান্সপোর্ট পায় ২০০টি বাস। প্রায় ৭০০ বাস দেওয়া হয় বেসরকারি বাস মালিকদের। বাসের দামের ৩৫ শতাংশ ভরতুকি দেয় কেন্দ্র। ১৫ শতাংশ ভরতুকি দেয় রাজ্য। বাকিটা শোধ করতে ২২ হাজার টাকা করে ৯৬ মাস ইএমআই দিতে বলা হয় বাস মালিকদের। বিপুল টাকা ঋণ নিয়ে বিপাকে পড়ে যান বাস মালিকরা। পরিকল্পনা ও পর্যবেক্ষণের অভাবকেই দায়ী করছে বেসরকারি বাস মালিক সংগঠন।

দফায় দফায় রাজ্যকে চিঠি দিয়েও কোনও লাভ হয়নি বলে অভিযোগ। ঘটনায় মাথায় হাত বাস মালিকদের। পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারীর মুখ চেয়ে এখন অসহায় বাস মালিকরা।

.