বর্ধমান বিস্ফোরণ কাণ্ড: হায়দরাবাদ থেকে গ্রেফতার মায়ানমারের বাসিন্দা আইসিসপন্থী জঙ্গি

এবারে আইসিসের মতো আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর যোগাযোগ উঠে এল খাগড়াগড়কাণ্ডে। হায়দরাবাদ থেকে এনআইএ-র হাতে গ্রেফতার হওয়া খালিদ মহম্মদের কাছ থেকে উদ্ধার হল আইসিসের প্রচার পুস্তিকা। মায়নামারের নাগরিক ওই খালিদকে গতকাল হায়দরাবাদ থেকে গ্রেফতার করে এনআইএ। খালিদ মায়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর লোক। জঙ্গি সংগঠন রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের সদস্য। পাকিস্তানে তেহেরিকে তালিবান জঙ্গিদের সঙ্গে খালিদের প্রশিক্ষণ হয় বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। খালিদের কাছ থেকে বিস্ফোরক, বিস্ফোরক তৈরির ফর্মূলা সংক্রান্ত নথি পত্র, জেহাদি প্রচার পত্রিকা উদ্ধার হয়েছে।

Updated By: Nov 18, 2014, 12:51 PM IST
বর্ধমান বিস্ফোরণ কাণ্ড: হায়দরাবাদ থেকে গ্রেফতার মায়ানমারের বাসিন্দা আইসিসপন্থী জঙ্গি

ব্যুরো: এবারে আইসিসের মতো আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠীর যোগাযোগ উঠে এল খাগড়াগড়কাণ্ডে। হায়দরাবাদ থেকে এনআইএ-র হাতে গ্রেফতার হওয়া খালিদ মহম্মদের কাছ থেকে উদ্ধার হল আইসিসের প্রচার পুস্তিকা। মায়নামারের নাগরিক ওই খালিদকে গতকাল হায়দরাবাদ থেকে গ্রেফতার করে এনআইএ। খালিদ মায়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠীর লোক। জঙ্গি সংগঠন রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের সদস্য। পাকিস্তানে তেহেরিকে তালিবান জঙ্গিদের সঙ্গে খালিদের প্রশিক্ষণ হয় বলে জানতে পেরেছেন গোয়েন্দারা। খালিদের কাছ থেকে বিস্ফোরক, বিস্ফোরক তৈরির ফর্মূলা সংক্রান্ত নথি পত্র, জেহাদি প্রচার পত্রিকা উদ্ধার হয়েছে।

অন্যদিকে, এনআইএ এখন হন্যে হয়ে খুঁজছে এই বিস্ফোরণ কাণ্ডের অন্যতম চাঁই শাহনূর আলম। শিলং না করিমগঞ্জ? নাকি মেঘালয়ের গারো পাহাড়? এর মধ্যেই কোথাও গা ঢাকা দিয়ে থাকতে পারে বর্ধমানকাণ্ডে মোস্ট ওয়ান্টেড শাহনূর আলম ওরফে ডাক্তার। হাতে আসা বেশ কিছু সূত্র সেদিকেই ইঙ্গিত করছে বলে মত NIA গোয়েন্দাদের।

 

 

.