বছর না ঘুরতেই বাঁকুড়ার পুর পরিষেবা কর বেড়ে দ্বিগুণ!

Updated By: Jul 10, 2015, 05:10 PM IST
বছর না ঘুরতেই বাঁকুড়ার পুর পরিষেবা কর বেড়ে দ্বিগুণ!

বছর ঘুরতে না ঘুরতেই ফের পুর পরিষেবা কর বাড়িয়ে দিল বাঁকুড়া পুরবোর্ড। পরিষেবা নিতে এবার গুনতে হবে দ্বিগুণ টাকা। মাথায় হাত বাঁকুড়াবাসীর। করবৃদ্ধির প্রতিবাদে রাস্তায় নেমেছে বিরোধীরা।  

২০১০ থেকেই তৃণমূলের দখলে বাঁকুড়া পুরসভা। চেয়ারম্যান বদল হলেও গত পুরভোটে ব্যাপক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বোর্ড দখলে রাখে তৃণমূল। বোর্ড তৈরির দুমাস যেতে না যেতেই পুর পরিষেবা করে ব্যাপক রদবদলের সিদ্ধান্ত নিয়েছে বর্তমান পুরবোর্ড। বাড়িয়ে দেওয়া হয়েছে সব ধরনের পুর পরিষেবা কর। নতুন এই কর কাঠামো চালু হয়েছে ১ জুলাই থেকে। ট্যাঙ্কারে জল সরবরাহের ক্ষেত্রে বেড়েছে পরিষেবা কর। ছোট  ট্যাঙ্কারের জন্য ১০০ টাকার বদলে দিতে  হবে ২০০ টাকা। বড়  ট্যাঙ্কারের ক্ষেত্রে ৩৫০ টাকার বদলে দিতে হবে ৫০০ টাকা।

বাড়িতে জল সরবরাহের নতুন পাইপ লাইন সংযোগ নিতে গেলেও গুনতে হচ্ছে বাড়তি টাকা। বাড়ির জন্য  ত্রৈমাসিক ৫০ টাকা পর্যন্ত করদাতাকে ৩১০০ টাকার বদলে দিতে হবে ৪১০০ টাকা।  ৫১ টাকা থেকে ১২০ টাকা পর্যন্ত করদাতাকে ৪১০০ টাকার বদলে ৫১০০ টাকা। ১২০ টাকার ওপরে বাড়ির করদাতাদের দিতে হবে ৬১০০ টাকার বদলে ৭১০০ টাকা। হকার লাইসেন্স ক্ষেত্রেও পরিষেবা কর ৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে। পুরবোর্ডের সিদ্ধান্তের বিরোধিতায় আন্দোলনে নেমেছে বামেরা। করবৃদ্ধির বিরোধিতা করেছে কংগ্রেসও। এলাকার উন্নয়নের কথা মাথায় রেখেই আয় বাড়ানোর সিদ্ধান্ত বলে দাবি পুরপ্রধানের।

এক বছরের মধ্যে দুবার বাড়ল পুর পরিষেবা কর। বাড়তি টাকা গুনতে হবে বাঁকুড়াবাসীকে। কিন্তু পরিষেবার হাল কি আদৌ ফিরবে? প্রশ্ন বাঁকুড়াবাসীর।

 

.