বালি ও আসানসোল পুরসভার পুর্নবিন্যাসে জটিলতা, অক্টোবরেও সম্ভব নয় নির্বাচন

মেয়াদ শেষ হয়েছে আগেই কিন্তু নির্বাচন হয়নি। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের নির্দেশে তিন কর্পোরেশনের নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে অক্টোবর মাসেই । কিন্তু সেখানে এখন নতুন জটিলতা। দুই কর্পোরেশনের সীমানা পুর্নবিন্যাস নিয়ে তৈরি জটিলতায় আখেরে সময়ে নির্বাচন হবে কি না তা নিয়েই প্রশ্ন উঠছে। সময়ে নির্বাচন নিয়ে বিরোধিদের প্রশ্নের মুখে রাজ্য। পুরসভাকে কর্পোরেশনের মধ্যে সংযুক্ত করে  নির্বাচন করার সিদ্ধান্তে তৈরি হয়েছে একাধিক জটিলতা। আর সেই জটিলতায় সীমানা পুর্নবিন্যাসের কাজ শেষই করতে পারছে না নির্বাচন কমিশন। কিন্তু কেন সমস্যা।

Updated By: Aug 4, 2015, 03:05 PM IST
বালি ও আসানসোল পুরসভার পুর্নবিন্যাসে জটিলতা, অক্টোবরেও সম্ভব নয় নির্বাচন

ওয়েব ডেস্ক: মেয়াদ শেষ হয়েছে আগেই কিন্তু নির্বাচন হয়নি। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টের নির্দেশে তিন কর্পোরেশনের নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে অক্টোবর মাসেই । কিন্তু সেখানে এখন নতুন জটিলতা। দুই কর্পোরেশনের সীমানা পুর্নবিন্যাস নিয়ে তৈরি জটিলতায় আখেরে সময়ে নির্বাচন হবে কি না তা নিয়েই প্রশ্ন উঠছে। সময়ে নির্বাচন নিয়ে বিরোধিদের প্রশ্নের মুখে রাজ্য। পুরসভাকে কর্পোরেশনের মধ্যে সংযুক্ত করে  নির্বাচন করার সিদ্ধান্তে তৈরি হয়েছে একাধিক জটিলতা। আর সেই জটিলতায় সীমানা পুর্নবিন্যাসের কাজ শেষই করতে পারছে না নির্বাচন কমিশন। কিন্তু কেন সমস্যা।

বালি ও আসানসোল নির্বাচনে সমস্যা-

হাওড়া কর্পোরেশনে বালি পুরসভাকে সংযুক্ত করার ফলে ১৬টি ওয়ার্ডকে ঘিরে সমস্যা। যেহেতু কর্পোরেশনের মেয়াদ শেষ হয়নি তাই নতুন করে ১৬টি ওয়ার্ডের নির্বাচন হলে তার মেয়াদ কি হবে। সেই সঙ্গে এই নির্বাচনকে কি নাম দেওয়া হবে। সূত্রের খবর এর সমাধান করতে অর্ডিনান্স আনবে রাজ্য। যদিও সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি কমিশনকে। ফলে থমকে রয়েছে পুর্নবিন্যাসের কাজ। আসানসোলকে ঘিরেও তৈরি হয়েছে জটিলতা। 

আসানসোল কর্পোরেশনে বেশ কিছু ওয়ার্ড নতুন করে সংযুক্ত করার সময় দেখা যাচ্ছে সেগুলি জিটি রোড ও এন এইচ টু এর মধ্যে পরে যাচ্ছে। ফলে সেখানে পুর্নবিন্যাস কিভাবে হবে। ইতিমধ্যেই এই জটিলতা চিন্তার ভাঁজ ফেলেছে কমিশনের কপালে। কমিশনার জানিয়েছেন, "হাওড়ার সীমানা পুর্নবিন্যাস ঠিকমতো করা যাচ্ছেনা বলে সরকারকে জানিয়েছি। আসানসোল নিয়ে বৈঠক করেছি মন্ত্রী মলয় ঘটকের সঙ্গে। যতদিন এই সমস্যার সমাধান হবেনা সীমানা পুর্নবিন্যাস সম্ভব নয়।"

নিয়মানুযায়ী নির্বাচনের অন্তত তিনমাস আগে এই কাজ শেষ করতে হয়। এর পর সংরক্ষণের কাজে সময় লাগে দশ সপ্তাহ। তাই অক্টোবরে নির্বাচন করতে হলে কার্যত তা অসম্ভব।

.