ক্রমশ খারাপ হচ্ছে বীরভূমের বন্যা পরিস্থিতি, আজ নামছে বিপর্যয় মোকাবিলা বাহিনী

Updated By: Aug 4, 2015, 11:10 AM IST
ক্রমশ খারাপ হচ্ছে বীরভূমের বন্যা পরিস্থিতি, আজ নামছে বিপর্যয় মোকাবিলা বাহিনী

বীরভূমে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ ক্রমশই বাড়ছে। ময়ূরাক্ষী নদীর পার্শ্ববর্তী সাইঁথিয়ার বিস্তীর্ণ অঞ্চলে প্রায় চার হেক্টর ধানের জমি জলের তলায় তলিয়ে গেছে। প্রায় ১২৭০ হেক্টর সবজি চাষের জমি জলমগ্ন। যদিও সরকারি রিপোর্ট অনুযায়ী ৩৬ হাজার হেক্টর ধান জমি জলের তলায় চলে গেছে।   

ময়ূরাক্ষী নদীর পার্শ্ববর্তী  সাঁইথিয়ার বিস্তীর্ণ অঞ্চলে প্রায় চার হেক্টর ধানের জমি জলের তলায়। প্রায় বারো সত্তর হেক্টরের মত সব্জি চাষের জমি জলের তলায়। পাশাপাশি বীরভূম জেলার ক্ষেত্রে আসছে। এপর্যন্ত সরকারি রিপোর্ট অনুযায়ী ৩৬ হাজার হেক্টর ধান জমি জলের তলায়। চার হাজার আটশো পঁয়তাল্লিশ হেক্টর সবজি জমি জলের তলায়। এপর্যন্ত ত্রিপল বিলি হয়েছে ২০ হাজার পিস। চাল বিলি হয়েছে প্রায় ৩০ মেট্রিক টন। জেলায় গতকাল পর্যন্ত মোট ক্ষতির পরিমাণ সরকারি হিসেব অনুযায়ী প্রায় ১৬০ কোটি টাকা। জেলাতে বন্যার জলে ব্রিজ ভেঙেছে তিনটি। রাজনগরের দুটো ব্রিজ। বোলপুর ব্লকে একটা ব্রিজ ভেঙে পড়েছে।

আজ থেকে বীরভূমের মহম্মদ বাজার উদ্ধারকাজে নামছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। গতকালই কেন্দ্রীয় সরকারের বিপর্যয় মোকাবিলা দফতরের চল্লিশ জন ও রাজ্য সরকারের পক্ষে পাঁচ জন কর্মী পৌছন বীরভূমের মহম্মদবাজারে। রাতেই মহম্মদ বাজারের বিডিও কৃষক বাজার এলাকায় বিপর্যয় মোকাবিলা বাহিনীর সঙ্গে বৈঠক করেন। মহম্মদ বাজারের ভুতুরা পঞ্চায়েতের বেহিরা, ভেজেনা এবং আঙ্গারগড়িয়া পঞ্চায়েতের বড়াম, কাটুনিয়া, নরসিংহপুর গ্রামের দুর্গত মানুষদের চিকিত্সাসহ বিভিন্ন দিকগুলি জানতে এবং পারাপারের জন্য দলদুটি এসেছে বলে জানা গেছে।

 

.