World’s Largest Ruby: বিশ্বের সবচেয়ে বড় রুবি! কত দামে বিক্রি হল জানলে আঁতকে উঠবেন...

World’s Largest Ruby Estrela de Fura: গত বছরের জুলাই মাসে খনি থেকে এসত্রেলা ডি ফিউরা নামের রুবিটি উত্তোলন করা হয়েছিল। নিলামে রেকর্ডমূল্যে বিক্রি হল বিশ্বের সবচেয়ে বড় আকারের এই রুবি। উজ্জ্বল দীপ্ত লাল রঙের রুবিটি এক মহামূল্যবান রত্ন হিসেবে বিবেচিত।

Updated By: Jun 10, 2023, 08:13 PM IST
World’s Largest Ruby: বিশ্বের সবচেয়ে বড় রুবি! কত দামে বিক্রি হল জানলে আঁতকে উঠবেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নিলামে রেকর্ডমূল্যে বিক্রি হল বিশ্বের সব চেয়ে বড় আকারের রুবি। উজ্জ্বল দীপ্ত লাল রঙের ৫৫.২২ ক্যারেট ওজনের বিশ্বের সবচেয়ে বড় এই রুবিটির নাম 'এসত্রেলা ডি ফিউরা'। বিক্রি হয়েছে ৩ কোটি ৪৮ লাখ মার্কিন ডলারে। কয়েকদিন আগে নিউ ইয়র্কে এই নিলামের আয়োজন করে সথবি’জ।

আরও পড়ুন: Massive Mountains: এভারেস্ট কি আর সর্বোচ্চ শৃঙ্গ নয়? খোঁজ মিলল এর চেয়েও উঁচু পর্বতের...

এখনও এক বছরও হয়নি এসত্রেলা ডি ফিউরা রুবিটি আবিষ্কার করা হয়েছে। রুবিটি কানাডার কোম্পানি ফিউরা জেমস মোজাম্বিকে নিজেদের একটি খনি থেকে আবিষ্কার করে। বিক্রির আগে রত্নটিকে এখনও পর্যন্ত বাজারে আসা 'অত্যন্ত বিরল' এবং 'সবচেয়ে মূল্যবান ও গুরুত্বপূর্ণ' রুবি হিসেবে বর্ণনা করেছে সথবি’জ।

গত বছরের জুলাই মাসে খনি থেকে এই এসত্রেলা ডি ফিউরা রুবিটি উত্তোলন করা হয়েছিল। তখন এর ওজন ছিল ১০১ ক্যারেট। পরে কেটে ও পালিশ করে তা ৫৫ ক্যারেটে রূপ দেওয়া হয়েছে। এটি এখনও পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় রুবি। 

সথবি’জ-এর তথ্য বলছে, এর আগে সবচেয়ে দামি রুবিটির নাম ছিল সানরাইজ রুবি। ২৫.৫৯ ক্যারেটের ওই রুবি মায়ানমারে আবিষ্কার করা হয়েছিল। ২০১৫ সালের সুইজারল্যান্ডের জেনেভায় ৩ কোটি ৩০ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছিল সেটি।

আরও পড়ুন: Colombian Amazon: ভয়ংকর বিমান দুর্ঘটনার পরেও বেঁচে ৪ শিশু! ৪০ দিন ধরে আমাজনের জঙ্গলে...

সাধারণত রেকর্ড দামে বিক্রি হওয়া রত্নের সংসারে হিরের দাপটই বেশি হয়। সেই হিসেবে এই রুবিটি একটা রেকর্ড গড়ে ফেলল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.