World Post Day 2022: আজ কেন পোস্ট অফিস নিয়ে একটু ভাবা দরকার, জানেন?

World Post Day 2022: এ দেশের সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে ডাক বিভাগের প্রভূত অবদান। সেই পরিমাপটাও জরুরি এবং তা দেশের ইতিহাসের অংশ।

Updated By: Oct 9, 2022, 05:04 PM IST
World Post Day 2022: আজ কেন পোস্ট অফিস নিয়ে একটু ভাবা দরকার, জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হতে পারে এখন আর ডাক বিভাগ ততটা বহুচর্চিত নয়। ইন্টারনেটের যুগে চিঠি হয়তো কিছুটা ব্যাকডেটেড হয়ে গিয়েছে। কিন্তু তবুও ডাক বিভাগ নিয়ে মানুষের শ্রদ্ধা ও আগ্রহ কমেনি। সেই আগ্রহ থেকেই সারা পৃথিবীতে বিশ্ব ডাক দিবস পালিত হয়।

বিশ্ব ডাক দিবসের ইতিহাস

সময়টা ১৮৭৪ খ্রিস্টাব্দ। সুইজারল্যান্ডের বার্নেতে তৈরি হয় 'ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন' বা 'ইউপিইউ' (UPU)। ২২টি দেশ থেকে প্রতিনিধি এসেছিলেন এই ইউনিয়নে। ১৯৬৯ সালে জাপানের টোকিও শহরে এই ইউপিইউ-এর ১৬ তম অধিবেশন অনুষ্ঠিত হয়। সেখানেই ভারতের প্রতিনিধি আনন্দ মোহন নারুলা 'বিশ্ব ডাক ইউনিয়ন দিবস' পালনের প্রস্তাব রেখেছিলেন। ওই অধিবেশনে সকলের সম্মতিক্রমে প্রস্তাবটি পাস হয়। তারপর থেকেই ৯ অক্টোবর প্রত্যেক বছর পালিত হয়ে আসছে বিশ্ব ডাক দিবস। তবে প্রথম থেকেই এটি 'বিশ্ব ডাক দিবস' হিসেবে পরিচিত ছিল না। ১৯৮৪ সালে ইউপিইউ-এর ১৯ তম অধিবেশনে 'ডাক ইউনিয়ন দিবসে'র পরিবর্তে 'বিশ্ব ডাক দিবস' নাম রাখা হয়।

আরও পড়ুন: Milad un Nabi 2022: হিজরি মাস রবিয়াল আওয়ালের এই ১২ তারিখটি বিশ্ব জুড়ে কেন এত বিশিষ্ট জানেন?

বিশ্ব ডাক দিবসের তাৎপর্য

সব দেশেই ৯ অক্টোবর পালন করা হয় এই বিশ্ব ডাক দিবস। এই দিন ডাক বিভাগের বিভিন্ন কর্মীদের বছরভর ভালো পরিষেবা দেওয়ার জন্য পুরস্কৃত করা হয়। অনেক জায়গায় ৯ অক্টোবরকে ওয়ার্কিং হলিডে হিসেবে পালন করা হয়। এই দিনটিকে বিশেষভাবে স্মরণীয় করে রাখার জন্য প্রত্যেক বছর ডাক টিকিট বা পোস্টাল প্রোডাক্টের উদ্বোধন করা হয় । জানা যায় গোটা বিশ্বের বিশ্ব ডাক দিবস পালিত হয় প্রায় দেড়শোটি দেশে। দৈনন্দিন জীবনে ডাক বিভাগের গুরুত্ব বোঝানোর চেষ্টা করা হয় এই দিন। স্মৃতি সরণিতে কিছুটা পিছনে পড়ে গেলেও ডাক ব্যবস্থা ভুলে যাবার মতো নয়।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

এ বছরের থিম

প্রতি বছরই বিশ্ব ডাক দিবসে একটি থিম থাকে। ২০২২ সালের থিম হল-- 'পোস্ট ফর প্ল্যানেট'। যার অর্থ দাঁড়ায় 'বিশ্বের জন্য ডাকঘর'।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.