World Homeopathy Day: বিশ্ব হোমিওপ্যাথি দিবস বিকল্প চিকিৎসার সুবিধা সম্পর্কে মানুষকে সচেতন করার দিন!

হোমিওপ্যাথি কি একটা বিকল্প চিকিৎসাপদ্ধতি হিসেবে স্বীকৃত? হোমিওপ্যাথি নিয়ে তর্ক-বিতর্ক কম নেই। মানুষ কোনও ভাবেই এই চিকিৎসাপদ্ধতিকে অবজ্ঞা করতে পারেনি।

Updated By: Apr 10, 2022, 06:01 PM IST
World Homeopathy Day: বিশ্ব হোমিওপ্যাথি দিবস বিকল্প চিকিৎসার সুবিধা সম্পর্কে মানুষকে সচেতন করার দিন!

নিজস্ব প্রতিবেদন: বিশ্বজুড়ে রবিবার, ১০ এপ্রিল পালিত হচ্ছে বিশ্ব হোমিওপ্যাথি দিবস। দিনটি চিকিৎসার একটি বিশেষ ক্ষেত্রের গুরুত্বকে তুলে ধরে। 

ডক্টর ক্রিশ্চিয়ান ফ্রেডরিখ স্যামুয়েল হ্যানিম্যানের জন্মবার্ষিকী স্মরণে এই দিনটি পালিত হয়। হ্যানিম্যান ১৭৫৫ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন। চিকিৎসার এই বিশেষ শাখাটির জন্ম তাঁর হাতেই। হ্যানিম্যানকে হোমিওপ্যাথির জনক বলেও অভিহিত করা হয়।

তাঁর সময়ে উপলব্ধ ওষুধের অবস্থা নিয়ে যথেষ্ট অসন্তুষ্ট ছিলেন হ্যানিম্যান। হ্যানিম্যান বছরের পর বছর ধরে ওষুধের গবেষণায় ডুবে রইলেন। তারপর বহু গবেষণার শেষে হোমিওপ্যাথির জন্ম হয়।

ওষুধের এই বিশেষ শাখাটির ভিত্তি শক্তিশালী এবং স্থিতিশীল। যদিও অ্যালোপ্যাথিক ওষুধের উপভোক্তারা হামেশাই হোমিওপ্যাথির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তোলেন। তা সত্ত্বেও হোমিওপ্যাথি এখনও জনসাধারণের মধ্যে যথেষ্ট জনপ্রিয়। হোমিওপ্যাথির জনকের জন্মবার্ষিকীতে পালিত এই দিনটির উদ্দেশ্য হল বিকল্প চিকিৎসার সুবিধা সম্পর্কে মানুষকে সচেতন করা।

এই বছর, ভারতে বিশ্ব হোমিওপ্যাথি দিবসের থিম হল 'স্বাস্থ্যের জন্য মানুষের পছন্দ' (People's Choice For Wellness)। প্রতি বছরের মতোই, আয়ুষ মন্ত্রক এই থিমটি নির্ধারণ করেছে।

আরও পড়ুন: Pakistan: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন সোমবার; মনোনয়ন জমা দেওয়া শেষ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.