Pakistan: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন সোমবার; মনোনয়ন জমা দেওয়া শেষ

পাকিস্তানের জাতীয় পরিষদ সচিবালয় থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী পদের জন্য আগ্রহী প্রার্থীরা রবিবার নির্ধারিত সময় পর্যন্ত তাঁদের মনোনয়নপত্র জমা দিতে পারবেন।

Updated By: Apr 10, 2022, 05:03 PM IST
 Pakistan: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন সোমবার; মনোনয়ন জমা দেওয়া শেষ

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচন আগামি কাল সোমবার। এদিন পাকিস্তানের পার্লামেন্টে জাতীয় পরিষদের অধিবেশন বসছে।

নানা নাটকীয়তার শেষে পাকিস্তানের জাতীয় পরিষদের অধিবেশনে অনাস্থা ভোটে হেরে প্রধানমন্ত্রীর পদ থেকে অপসারিত হন ইমরান খান। ৩৪২ আসনের পার্লামেন্টে তাঁর বিরুদ্ধে ভোট পড়ে ১৭৪টি। তাঁকে ক্ষমতা থেকে সরাতে দরকার ছিল ১৭২ ভোট।

প্রাথমিকভাবে সিদ্ধান্ত হয়েছিল, নতুন প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য ১১ এপ্রিল (স্থানীয় সময়) বেলা ১১টায় অধিবেশন শুরু হবে। পরে সময় পরিবর্তন করা হয়। ১১ এপ্রিল (স্থানীয় সময়) দুপুর দুটোয় জাতীয় পরিষদের এই অধিবেশন শুরু হবে বলে আপাতত নির্ধারিত হয়েছে।

পাকিস্তানের জাতীয় পরিষদ সচিবালয় থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী পদের জন্য আগ্রহী প্রার্থীরা রবিবার নির্ধারিত সময় পর্যন্ত তাঁদের মনোনয়নপত্র জমা দিতে পারবেন। রবিবার বিকেল তিনটে পর্যন্ত মনোনয়নপত্র বাছাই করা হবে। নতুন সময়সূচি অনুযায়ী, সোমবার বিকেল তিনটেয় জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচন করা হবে।

ইমরান ২০১৮ সালের আগস্টে পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন। তিনি পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী ছিলেন। পাকিস্তানে অনাস্থা ভোটে কারও প্রধানমন্ত্রিত্ব হারানোর এটিই প্রথম ঘটনা। আগে কয়েকজন প্রধানমন্ত্রী পার্লামেন্টে অনাস্থা ভোটের মুখোমুখি হলেও তাঁরা টিকে গিয়েছিলেন।

আরও পড়ুন: Pakistan: ইমরানকে সরানোর পিছনে কারা বা কাদের 'চক্রান্ত'?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.