বিবেকানন্দের স্মৃতি উস্কে বিশ্ব হিন্দু সম্মেলন শিকাগোয়

ওয়ার্ল্ড হিন্দু ফাউন্ডেশনের প্রধান স্বামী বিজ্ঞানানন্দ জানিয়েছেন, এই সম্মলেনে ধর্মের পাশাপাশি বাণিজ্যিক ক্ষেত্রও আলোচিত হবে। আর সেজন্য এখানে যোগ দিচ্ছে পাঁচ’শোর বেশি নামী-দামি সংস্থার প্রতিনিধি এবং উদ্যোগপতিরা

Updated By: Apr 30, 2018, 01:52 PM IST
বিবেকানন্দের স্মৃতি উস্কে বিশ্ব হিন্দু সম্মেলন শিকাগোয়

নিজস্ব প্রতিবেদন: সিস্টার্স অ্যান্ড ব্রাদার্স অফ আমেরিকা... ১২৫ বছর আগে শিকাগোর বিশ্ব ধর্ম সম্মেলনের সভাকক্ষ এমন আন্তরিক সম্ভাষণ শুনেছিল। তারপর জগত্ সভায় সনাতন হিন্দু ধর্মের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠার জন্য সওয়াল। সেই বক্তৃতা ও বক্তা উভয়ের স্মৃতি উস্কে দিয়ে আগামী ৭ থেকে ৯ সেপ্টেম্বর তিন দিন ধরে চলবে মার্কিন যুক্তরাষ্ট্রে শিকাগোয় বিশ্ব হিন্দু সম্মেলন।

আরও পড়ুন- সৌদি হামলায় কমপক্ষে ৫০ হুথি জঙ্গির মৃত্যু ইয়েমেনে

জানা গিয়েছে, প্রায় ৫০টি দেশের হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তিরা যোগ দেবেন এই সম্মেলনে। ভারতের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। সূত্রের খবর, এই সম্মলনে যোগ দিচ্ছেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথ ও মহারাষ্ট্রের দেবেন্দ্র ফড়নবীশ।

আরও পড়ুন- জীবন্ত অবস্থায় প্রাক্তন মডেলকে খেয়ে ফেলল পোকা

ওয়ার্ল্ড হিন্দু ফাউন্ডেশন কতৃক পরিচালিত এবারের সভার চেয়ারপার্সন হচ্ছেন মার্কিন কংগ্রেসের একমাত্র হিন্দু সদস্য তুলসি গাবার্ড। মনে করা হচ্ছে, প্রায় ৫০ টি দেশের ২ হাজারের বেশি হিন্দু প্রতিনিধি অংশগ্রহণ করবেন এই সম্মলনে। এমনকী এই মহাসভায় যোগ দিতে পারেন বৌদ্ধ সন্ন্যাসী দলাই লামা, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভগবত্ও।

আরও পড়ুন- জেরুজালেমে মার্কিন দূতাবাস উদ্বোধনে ইজরায়েল যেতে পারেন ট্রাম্প

ওয়ার্ল্ড হিন্দু ফাউন্ডেশনের প্রধান স্বামী বিজ্ঞানানন্দ জানিয়েছেন, এই সম্মলেনে ধর্মের পাশাপাশি বাণিজ্যিক ক্ষেত্রও আলোচিত হবে। আর সেজন্য এখানে যোগ দিচ্ছে পাঁচ’শোর বেশি নামী-দামি সংস্থার প্রতিনিধি এবং উদ্যোগপতিরা। বিজ্ঞানানন্দের আরও দাবি, আগামী দিনে হিন্দু উদ্যোগপতিরাই শাসন করবে বিশ্ব অর্থনীতি। বর্তমান বিশ্বের মোট জনসংখ্যার ১৬ শতাংশ হিন্দু, আর তাঁদের দেখানো পথেই চলবে বিশ্ব।

আরও পড়ুন- সরকারের পথে না হাঁটায় মুম্বই হামলার প্রধান আইনজীবীকে হটিয়ে দিল পাকিস্তান

উল্লেখ্য, ২০১৪ সালে দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল বিশ্ব হিন্দু সম্মেলন। সে সময় ৫০ টি দেশের ১৮০০ প্রতিনিধি অংশগ্রহণ করেছিলেন। প্রতি চার বছর অন্তর এই সম্মলেন হবে বলে জানা গিয়েছে। তবে, বর্তমান ভারতে হিন্দু জাতীয়তাবাদের বাড় বাড়ন্তের আবহে স্বামী বিবেকানন্দের স্মৃতি উস্কে দিয়ে এমন বিশ্ব হিন্দু সম্মেলনের উদ্যোগ অত্যন্ত তাত্পর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

.