মার্কিন মুলুকে বারাক ওবামার উত্তরসূরী বাছাইয়ের কাজ শুরু

বারাক ওবামার উত্তরসূরী বাছাইয়ের কাজ শুরু আমেরিকায়। সোমবার আইওয়ায় অনুষ্ঠিত হল প্রথম ককাস।  রিপাবলিক্যান এবং ডেমোক্র্যাট, দুই শিবিরে হাড্ডাডাড্ডি লড়াই। দেশের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার প্রাথমিক লড়াইয়ে, সামান্য এগিয়ে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টন। তিনি পেয়েছেন ৫২ শতাংশ ভোট। আইওয়া ককাসে ৪৭ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে সেনেটর বের্নি স্যান্ডার্স। এই দুজনের থেকে লড়াইয়ে অনেকটা পিছিয়ে সেনেটর মার্টিন ও' ম্যালি। তিনি মাত্র এক শতাংশ ভোট পেয়েছেন।

Updated By: Feb 2, 2016, 09:37 AM IST
মার্কিন মুলুকে বারাক ওবামার উত্তরসূরী বাছাইয়ের কাজ শুরু

ওয়েব ডেস্ক: বারাক ওবামার উত্তরসূরী বাছাইয়ের কাজ শুরু আমেরিকায়। সোমবার আইওয়ায় অনুষ্ঠিত হল প্রথম ককাস।  রিপাবলিক্যান এবং ডেমোক্র্যাট, দুই শিবিরে হাড্ডাডাড্ডি লড়াই। দেশের পরবর্তী প্রেসিডেন্ট হওয়ার প্রাথমিক লড়াইয়ে, সামান্য এগিয়ে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিন্টন। তিনি পেয়েছেন ৫২ শতাংশ ভোট। আইওয়া ককাসে ৪৭ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় স্থানে সেনেটর বের্নি স্যান্ডার্স। এই দুজনের থেকে লড়াইয়ে অনেকটা পিছিয়ে সেনেটর মার্টিন ও' ম্যালি। তিনি মাত্র এক শতাংশ ভোট পেয়েছেন।

রিপাবলিক্যান শিবিরে ছবিটা একটু আলাদা। প্রথম রাউন্ডেই পিছিয়ে পড়েছেন, নির্বাচনী প্রচারে উত্তপ্ত বক্তৃতার মাধ্যমে খবরের শিরোনামে থাকা প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। ২৮ শতাংশ ভোট পেয়ে তিনি দ্বিতীয় স্থানে। প্রথম স্থানে টেড ক্রুজ। তিনি পেয়েছেন ৩০ শতাংশ ভোট। তৃতীয় স্থানে মার্কো রুবিয়ো। পেয়েছেন ১৯ শতাংশ ভোট। আগামী সপ্তাহে পরবর্তী ককাস নিউ হ্যাম্পশায়ারে। ডেমোক্র্যাট শিবিরের ঘরের ছেলে হওয়ায় সেখানে হিলারি ক্লিন্টনকে কড়া চ্যালেঞ্জ ছুঁড়তে তৈরি বের্নি স্যান্ডার্স।

.