বিপাকে পাক! জঙ্গি মদত দেওয়ায় বড় অঙ্কের সামরিক সাহায্য বাতিল আমেরিকার

পাকিস্তানের সমালোচনা করে বছরে প্রথম টুইটটা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই বার্তায় আভাসও দিয়েছিলেন পাকিস্তানকে আরও কোনও সাহায্য করবে না মার্কিন যুক্তরাষ্ট্র। ২৪ ঘণ্টার মধ্যেই তাঁর মন্তব্যে সিলমোহর দিল হোয়াইট হাউস।

Updated By: Jan 2, 2018, 02:29 PM IST
বিপাকে পাক! জঙ্গি মদত দেওয়ায় বড় অঙ্কের সামরিক সাহায্য বাতিল আমেরিকার

নিজস্ব প্রতিবেদন: যেমন কথা তেমন কাজ। 'নিউ ইয়ার রেজলিউশন' অক্ষরে অক্ষরে পালন করতে যেন বদ্ধপরিকর ট্রাম্প প্রশাসন।  আর টুইটে বাক্-যুদ্ধ নয়। এবার কার্যক্ষেত্রে করে দেখানোর সময়। প্রেসিডেন্টের টুইটের সঙ্গে সঙ্গতি রেখে পাকিস্তানের বড় অঙ্কের সামরিক অনুদান আজ বাতিল করল ট্রাম্প প্রশাসন।

আরও পড়ুন- পাকিস্তানকে ট্রাম্পের কড়া দাওয়াই, বিজেপির চোখে মোদী এফেক্ট 

পাকিস্তানের সমালোচনা করে বছরে প্রথম টুইটটা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। সেই বার্তায় আভাসও দিয়েছিলেন পাকিস্তানকে আরও কোনও সাহায্য করবে না মার্কিন যুক্তরাষ্ট্র। ২৪ ঘণ্টার মধ্যেই তাঁর মন্তব্যে সিলমোহর দিল হোয়াইট হাউস। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, পাকিস্তানকে ২৫.৫০ কোটি ডলার সামরিক অনুদান বাতিল করল মার্কিন যুক্তরাষ্ট্র। সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাত্কারে এক প্রবীণ মার্কিন প্রশাসনিক কর্তা জানান, ২০১৬ অর্থবর্ষে পাকিস্তানের সামরিক বাহিনীর জন্য বরাদ্দ ২৫.৫০ কোটি ডলার এই মুহূর্তে খরচ করার কোনও পরিকল্পনা নেই। তিনি আরও বলেন, "মার্কিন প্রেসিডেন্টের স্পষ্ট বার্তা, তাদের মাটিতে সন্ত্রাসবাদকে সমূলে উত্পাট করেতে হবে পাকিস্তানকে।" সন্ত্রাস ইস্যুতে পাকিস্তানের মনোভাবকে বিচার করে দেখা হচ্ছে বলে জানান ওই প্রশাসনিক কর্তা।

আরও পড়ুন- 'মিথ্যেবাদী' তকমা পেয়ে বিশ্বকে আসল সত্যটা জানানোর হুঁশিয়ারি ইসলামাবাদের

প্রসঙ্গত, সন্ত্রাস দমনে পাকিস্তানের অনীহাকে কাঠগড়ায় দাঁড় করিয়ে বেনজির সমালোচনা করেন ডোনাল্ড ট্রাম্প।  দীর্ঘ ১৫ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিভিন্ন সুযোগ সুবিধা পেয়ে এসেছে পাকিস্তান। বিনিময়ে মিথ্যে প্রতিশ্রুতি এবং প্রবঞ্চনাই মিলেছে শুধু বলে অভিযোগ করেছেন ট্রাম্প। 

.