প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী পাচ্ছে ব্রিটেন, 'মাইলফলক' বললেন বাইডেন

দক্ষিণ ইংল্যান্ডে জন্মগ্রহণকারী, ঋষি সুনক বিশ্বের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান যেমন অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পড়াশুনা করেন। তার স্ত্রী অক্ষতা মূর্তি ভারতীয় ধনকুবের এন আর নারায়ণ মূর্তির কন্যা। ২০১৫ সালে ইয়র্কশায়ারে রিচমন্ডের একটি নিরাপদ টোরি আসন জয়ের মাধ্যমে সুনাকের রাজনৈতিক কর্মজীবন শুরু হয়। নির্বাচিত হওয়ার পরে, ঋষি সুনক, দেশকে বলেছিলেন যে ব্রিটেন একটি ‘গভীর অর্থনৈতিক চ্যালেঞ্জ’ এর মুখোমুখি হয়েছে।

Updated By: Oct 25, 2022, 09:28 AM IST
প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী পাচ্ছে ব্রিটেন, 'মাইলফলক' বললেন বাইডেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সোমবার ঋষি সুনক ব্রিটেনের পরবর্তী এবং প্রথম অশ্বেতাঙ্গ ব্যক্তি হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পাওয়ার বিষয়ে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ঘটনাকে একটি ‘গ্রাউন্ডব্রেকিং মাইলফলক’ বলে অভিহিত করেছেন তিনি। বাইডেন বলেন, ‘আমরা খবর পেয়েছি যে ঋষি সুনক এখন প্রধানমন্ত্রী। আগামীকাল তিনি যখন রাজার সঙ্গে দেখা করতে যাবেন তখন তিনি প্রধানমন্ত্রী হবেন বলে আশা করা হচ্ছে। বেশ চমকপ্রদ। একটি যুগান্তকারী এবং গুরুত্বপূর্ণ মাইলফলক।‘ দীপাবলি উপলক্ষে হোয়াইট হাউসের একটি অনুষ্ঠানে এই কথা বলেন বাইডেন।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিন-পিয়ের বলেছেন যে বাইডেন ভবিষ্যতে সুনককে ফোন করবেন। তিনি আরও জানিয়েছেন যে মার্কিন প্রেসিডেন্টের অভিনন্দন জানানোর জন্য প্রোটোকল ছিল যে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী রাজার সঙ্গে দেখা করেন এবং তাঁকে আনুষ্ঠানিকভাবে সরকার গঠনের জন্য আমন্ত্রণ জানানো হবে তবেই তাঁকে অভিনন্দন জানাবেন মার্কিন প্রেসিডেন্ট।

 

সোমবার ৪২ বছর বয়সী সুনক কনজারভেটিভ পার্টির নেতৃত্ব দেওয়ার দৌড়ে জিতেছেন। তিনি বর্তমান সময়ে দেশের সর্বকনিষ্ঠ নেতা হবেন। দুই মাসেরও কম সময়ের মধ্যে তিনি তৃতীয় নেতা হতে চলেছেন। তিনি লিজ ট্রাসের স্থলাভিষিক্ত হতে চলেছেন। লিজ মাত্র ৪৪ দিন প্রধানমন্ত্রী পদে ছিলেন। এর আগে তিনি জানান বহু বছরের রাজনৈতিক ও অর্থনৈতিক অশান্তির মধ্যে থাকা একটি দেশে স্থিতিশীলতা পুনরুদ্ধার করতে তিনি বলেন যে তিনি পদত্যাগ করবেন।

নির্বাচিত হওয়ার পরে, ঋষি সুনক, দেশকে বলেছিলেন যে ব্রিটেন একটি ‘গভীর অর্থনৈতিক চ্যালেঞ্জ’ এর মুখোমুখি হয়েছে। তিনি আরও বলেন, ‘আমাদের এখন স্থিতিশীলতা এবং ঐক্য দরকার, এবং আমি আমাদের দল এবং আমাদের দেশকে একত্রিত করাকে আমার সর্বোচ্চ অগ্রাধিকার দেবো।‘ তিনি আরও বলেন, ‘আমি অঙ্গীকার করছি যে আমি সততা এবং নম্রতার সঙ্গে আপনাদের সেবা করব; এবং আমি ব্রিটিশ জনগণের জন্য দিন-রাত কাজ করব।‘

 

আরও পড়ুন: UK PM Rishi Sunak: ব্রিটেনে প্রধানমন্ত্রীর পদে প্রথম কোনও ভারতীয় বংশোদ্ভূত, কে এই ঋষি সুনক?

ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের বাবা জেনারেল প্র্যাকটিশনার যশবীর এবং মা ঊষা একজন ফার্মাসিস্ট ছিলেন। তার পরিবার ১৯৬০-এর দশকে পূর্ব আফ্রিকা থেকে ব্রিটেনে চলে আসে।

দক্ষিণ ইংল্যান্ডে জন্মগ্রহণকারী, ঋষি সুনক বিশ্বের শীর্ষস্থানীয় শিক্ষাপ্রতিষ্ঠান যেমন অক্সফোর্ড ইউনিভার্সিটি এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে পড়াশুনা করেন। তার স্ত্রী অক্ষতা মূর্তি ভারতীয় ধনকুবের এন আর নারায়ণ মূর্তির কন্যা।

২০১৫ সালে ইয়র্কশায়ারে রিচমন্ডের একটি নিরাপদ টোরি আসন জয়ের মাধ্যমে সুনাকের রাজনৈতিক কর্মজীবন শুরু হয়। ট্রেজারিতে জুনিয়র পদ থেকে তাকে হঠাৎ করে চ্যান্সেলর অফ এক্সচেকারের পদে পৌঁছে দেওয়া হয়েছিল যখন তার প্রাক্তন বস, সাজিদ জাভিদ, ২০২০ সালের ফেব্রুয়ারিতে পদত্যাগ করেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.