পাকিস্তানে মার্কিন ড্রোন হামলা, নিহত ১০

ফের মার্কিন ড্রোন হামলা চালালো পাকিস্তানে। সূত্রে খবর, বুধবার পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে পাক-আফগান সীমান্তে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয়েছে ১০ জন সন্দেহভাজন জঙ্গির।

Updated By: Feb 8, 2012, 04:06 PM IST

ফের মার্কিন ড্রোন হামলা চালালো পাকিস্তানে। সূত্রে খবর, বুধবার পাকিস্তানের উত্তর ওয়াজিরিস্তানে পাক-আফগান সীমান্তে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয়েছে ১০ জন সন্দেহভাজন জঙ্গির। উত্তর ওয়ারিজিস্তানের প্রধান শহর মিরানসা থেকে ১৫ কিমি পূর্বে থাপি গ্রামে একটি বাড়িতে জঙ্গি লুকিয়ে থাকার সন্দেহে ক্ষেপণাস্ত্র হামলা চালায় মার্কিন ড্রোন। বাড়িটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে ও ১০ জন সন্দেহভাজন জঙ্গির মৃত্যু হয়েছে। মৃত ১০ জনের মধ্যে বিদেশি যোদ্ধা রয়েছে বলেও জানিয়েছে স্থানীয় বাসিন্দারা।
তবে কারও নাম এখনও জানা যায়নি। হাক্কানি নেটওয়ার্কের ঘাঁটি বলেই পরিচিত উত্তর ওয়াজিরিস্তান। এর আগে গত বছর নভেম্বরে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয় ২৪ জন পাকফৌজির। সেই হামলার পর পাক-মার্কিন সম্পর্কে ফাটল ধরে। আফগানিস্তানে ন্যাটো সেনার জন্য যাবতীয় রসদ পাঠানোর জন্য আফগান সীমান্ত বন্ধ করে দেয় পাকিস্তান। এরপর প্রায় দেড় মাস ড্রোন হামলা বন্ধ ছিল। পরে ১০ জানুয়ারি থেকে ফের উত্তর-পশ্চিম পাকিস্তানে হামলা শুরু করে মার্কিন ড্রোন।
সম্প্রতি পাকিস্তানে ড্রোন হামলার বিষয়টি স্বীকার করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা জানিয়েছেন, পাক-আফগান সীমান্তে ক্রমাগত ড্রোন হামলা চালানো হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে জঙ্গি সন্ত্রাস রুখতেই পাকিস্তানের উপজাতি অঞ্চলে দিনের পর দিন এই হামাল চালানো বলেও জানান ওবামা। মার্কিন প্রেসিডেন্টের স্বীকারোক্তিতে তীব্র নিন্দায় সরব হয় পাকিস্তান। এই ড্রোন হামলাকে দেশের সার্বভৌমত্বে আঘাত ও বেআইনি আখ্যা দিয়ে পাক বিদেশমন্ত্রকের মুখপাত্র আবদুল বাসিত বলেন, ``এই বিষয়ে আমাদের নীতি ও অবস্থান খুব পরিষ্কার। ড্রোন হামলা বেআইনি ও কোনও ভাবেই গ্রহণযোগ্য নয়। সার্বভৌমত্বে আঘাত আমরা কখনই ক্ষমা করতে পারব না।``

.