কোস্টা কনকর্ডিয়ার ক্যাপ্টেনের ২,৬৯৭ বছর কারাদণ্ড?

আড়াই হাজার বছরের বেশি জেল হতে পারে প্রমোদতরী কোস্টা কনকর্ডিয়ার ক্যাপ্টেনের! ইতালির একটি সংবাদপত্রের খবর অনুযায়ী, ডুবন্ত জাহাজে সব যাত্রী কর্মীদের বিপদে ফেলেই নিজের প্রাণ বাঁচাতে পালিয়ে যাওয়া ও জাহাজ চালনায় গাফিলতির অভিযোগ প্রমাণিত হলে কোস্টা কনকর্ডিয়ার ক্যাপ্টেন ফ্রান্সিসকো সেত্তিনোর ২,৬৯৭ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

Updated By: Feb 7, 2012, 06:35 PM IST

আড়াই হাজার বছরের বেশি জেল হতে পারে প্রমোদতরী কোস্টা কনকর্ডিয়ার ক্যাপ্টেনের! ইতালির একটি সংবাদপত্রের খবর অনুযায়ী, ডুবন্ত জাহাজে সব যাত্রী কর্মীদের বিপদে ফেলেই নিজের প্রাণ বাঁচাতে পালিয়ে যাওয়া ও জাহাজ চালনায় গাফিলতির অভিযোগ প্রমাণিত হলে কোস্টা কনকর্ডিয়ার ক্যাপ্টেন ফ্রান্সিসকো সেত্তিনোর ২,৬৯৭ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। ডুবন্ত জাহাজে কর্মী ও যাত্রী-সহ ৩,০০ জনকে প্রাণ সংশয়ের মুখে ফেলে পালিয়ে যাওয়ার জন্য প্রত্যেক যাত্রী ও কর্মী পিছু ৮ বছর করে কারাদণ্ড হতে পারে সেত্তিনোর।
চলতি বছরের ১৩ জানুয়ারি রাতে ইতালির টিরেটিয়ান সাগরে একটি বালির পাহাড়ে ধাক্কা লেগে ডুবে যায় বিলাসবহুল কোস্টা কনকর্ডিয়া। বহু যাত্রীই ভয়ে প্রাণ বাঁচাতে ঝাঁপ দেন হাড়হিম করা ঠান্ডা জলে। বেশ কয়েকজন সাঁতরে কাছের সমুদ্রতটে পৌঁছে যান। অভিযোগ, জাহাজটি বালির পাহাড়ে ধাক্কা মারার পরই নিজের প্রাণ বাঁচাতে আগেই একটি লাইফবোটে পালিয়ে যান সেত্তিনো। এবং জাহাজডুবির ঘটনা দেখেন কাছের সমুদ্রতীর থেকে।

সেত্তিনোকে গ্রেফতার করে ইতালি পুলিস। যদিও ডুবন্ত জাহাজে যাত্রীদের বিপদে ফেলে পালিয়ে যাওয়ার অভিযোগ অস্বীকার করেন তিনি। বর্তমানে নেপলস্-এ নিজের বাড়িতে গৃহবন্দী কোস্টা কনকর্ডিয়ার ক্যাপ্টেন। গৃহবন্দী ক্যাপ্টেনকে হাজতে ফেরানোর দাবি জানিয়েছেন সরকারি আইনজীবীরা। তাঁদের বক্তব্য, গৃহবন্দী থাকলে দেশ ছেড়ে পালাতে পারেন অথবা শুনানি শুরুর আগে প্রমাণ লোপাটের চেষ্টা করতে পারেন সেত্তিনো। অপরদিকে অভিযুক্ত ক্যাপ্টেনের আইনজীবীদের দাবি, সেত্তিনোকে দোষী সাব্যস্ত করার কোনও সম্ভাবনাই নেই। কারণ ওই মুহূর্তে তাঁর কিছু করার ছিল না। আদালত সেত্তিনোকে বেকসুর খালাস করবে বলেও আশাবাদী সেত্তিনোর আইনজীবীরা।

.