Bangladesh: আরও অস্থির বাংলাদেশ, এবার পদত্যাগ নির্বাচন কমিশনের সদস্যদের!

Election Commission resign: বাংলাদেশের সংবিধান অনুযায়ী পাঁচ বছরের জন্য দায়িত্ব নির্ধারণ করা থাকলেও মাত্র আড়াই বছরেই বিদায় নিল কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বাংলাদেশের নির্বাচন কমিশন। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে পদত্যাগের ঘোষণা কয়েছেন। 

Updated By: Sep 5, 2024, 01:04 PM IST
Bangladesh: আরও অস্থির বাংলাদেশ, এবার পদত্যাগ নির্বাচন কমিশনের সদস্যদের!
নিজস্ব ছবি

সেলিম রেজা: পদত্যাগ করলেন বাংলাদেশের নির্বাচন কমিশনের সদস্যরা। বাংলাদেশের সংবিধান অনুযায়ী পাঁচ বছরের জন্য দায়িত্ব নির্ধারণ করা থাকলেও মাত্র আড়াই বছরেই বিদায় নিল কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন বাংলাদেশের নির্বাচন কমিশন। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে পদত্যাগের ঘোষণা করেছেন নির্বাচন কমিশনের সদস্যরা। পরে পদত্যাগ পত্রে সই করেন বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

আরও পড়ুন, Dhaka Weather Update: ১০৩ মিলিমিটারের রেকর্ড বৃষ্টি, এখনই জলের তলায় ঢাকা! ভারী বর্ষণ আর কতদিন?

সাংবাদিক বৈঠক শেষে নির্বাচন কমিশনের সদস্যরা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে যান বলে জানা গিয়েছে। ২০২২ সালের ২৬ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পান সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। এছাড়া নির্বাচন কমিশনের সদস্য হিসেবে নিয়োগ পান অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল আহসান হাবীব খান, সাবেক জেলা ও দায়রা জজ বেগম রাশিদা সুলতানা, সাবেক সিনিয়র সচিব মো. আলমগীর ও সাবেক সিনিয়র সচিব আনিসুর রহমান। 

তারা নিয়োগের একদিন পর তৎকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর কাছে শপথ নেন। ওই কমিশনের অধীনেই বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সেই নির্বাচনটি বাংলাদেশের অন্যতম প্রধান রাজনৈতিক দল বিএনপি ও তাদের সমমনা রাজনৈতিক দলগুলো বর্জন করে। ভোট শেষে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করে শেখ হাসিনা নেতৃত্বাধীন আওয়ামী লীগ।

নির্বাচন কমিশন সূত্র জি মিডিয়ার বাংলাদেশ সংবাদদাতাকে জানান, শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর নিজেদের অবস্থান ও করণীয় জানতে সরকারের শীর্ষ পর্যায়ের সঙ্গে দেখা করার চেষ্টা করেও ব্যর্থ হয় নির্বাচন কমিশন। রাজনৈতিক পট পরিবর্তনের পর অন্যান্য সাংবিধানিক প্রতিষ্ঠানের মতো নির্বাচন কমিশনের সংস্কার করা হবে বলে নিশ্চিত করছেন তারা। সেজন্য বেশ কয়েকদিন ধরেই তারা মানসিকভাবে প্রস্তুতি নিচ্ছিলেন। প্রধান নির্বাচন কমিশনার-সহ অন্য কমিশনাররা অফিস করলেও তাদের বিদায়ের প্রস্তুতিই প্রাধান্য পায়। শেষ সময়ে নিজেদের প্রয়োজনীয় জরুরি কাগজপত্র-সহ অন্যান্য সামগ্রী সরিয়ে নেন  তারা।

আরও পড়ুন, Bangladeshi Hilsa: পুজোয় কি বাঙালির পাতে পড়বে পদ্মার ইলিশ? সিদ্ধান্ত জানিয়ে দিল বাংলাদেশ সরকার

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.