টি-টোয়েন্টিতে আকাশে উড়বে ট্যাক্সি!

নির্দিষ্ট বহুতল  বা স্কাইস্ক্র্যাপার ছাদের হেলিপ্যাড থেকে এই সব ফ্লাইং ট্যাক্সি ওঠা-নামা করবে। হেলিকপ্টারের মতোই দেখতে হবে ফ্লাইং ট্যাক্সিগুলি। সূত্রের খবর অনুযায়ী, আর পাঁচটা ট্যাক্সির মতোই ভাড়া হবে এই ফ্লাইং ট্যাক্সির।

Updated By: Nov 9, 2017, 08:10 PM IST
টি-টোয়েন্টিতে আকাশে উড়বে ট্যাক্সি!
এমনই দেখতে হবে ফ্লাইং ট্যাক্সি। ছবি- উবের

নিজস্ব প্রতিবেদন: ফ্লাইং ট্যাক্সি-তে মজেছে বিশ্ব। আগামী দিনে আকাশপথই হবে আম জনতার যাতায়াতের অন্যতম মাধ্যম। এই পরিকল্পনাকে বাস্তবায়িত করতে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে মার্কিন সংস্থা উবের। নাসার সঙ্গে হাত মিলিয়ে আগামী ২০২০ সালের মধ্যেই ফ্লাইং ট্যাক্সি নিয়ে আসতে চলেছে তারা।

কী এই ফ্লাইং ট্যাক্সি?

যেভাবে উবের অ্যাপসের মাধ্যমে পুল, প্রাইম অথবা শেয়ার কার বুক করা হয়, এখানেও একই নিয়মে বুক করা যাবে ফ্লাইং ট্যাক্সি। নির্দিষ্ট বহুতল  বা স্কাইস্ক্র্যাপার ছাদের হেলিপ্যাড থেকে এই সব ফ্লাইং ট্যাক্সি ওঠা-নামা করবে। হেলিকপ্টারের মতোই দেখতে হবে ফ্লাইং ট্যাক্সিগুলি। সূত্রের খবর অনুযায়ী, আর পাঁচটা ট্যাক্সির মতোই ভাড়া হবে এই ফ্লাইং ট্যাক্সির।

আরও পড়ুন- হুড়োহুড়ি! মঙ্গলে যেতে টিকিট কাটলেন লক্ষাধিক ভারতীয়

ফ্লাইং ট্যাক্সির 'উবের-এয়ার' নামের এই প্রকল্প বুধবার  উদ্বোধন করে উবের। সংস্থার তরফে জানানো হয়েছে, উবের এই প্রোজেক্টে নাসার আনম্যানড ট্রাফিক ম্যানেজমেন্ট (ইউটিএম) সহয়তা নেবে।

আরও পড়ুন- চিনকে দোষারোপ নয়, সুর নরম ট্রাম্পের

২০২০-এর মধ্যে পরীক্ষামূলকভাবে ফ্লাইং ট্যাক্সি আনা হবে। '২২-র মধ্যেই বাণিজ্যিকভাবে তা  চালানো হবে। তবে সংস্থা আশাবাদী, ২০২৮ লস অ্যাঞ্জেলস অলিম্পিক গেমসে পুরোপুরি আকাশের দখল নেবে ফ্লাইং ট্যাক্সি। পুরোদমে আকাশের চলবে নতুন পরিবহণ ব্যবস্থা।

দেখুন ভিডিও

.