হুড়োহুড়ি! মঙ্গলে যেতে টিকিট কাটলেন লক্ষাধিক ভারতীয়

Updated By: Nov 9, 2017, 05:23 PM IST
হুড়োহুড়ি!  মঙ্গলে যেতে টিকিট কাটলেন লক্ষাধিক ভারতীয়

নিজস্ব প্রতিবেদন:   সকলেই যেন পৃথিবী ছাড়তে মরিয়া! অদ্ভূত এই উক্তির কোনও সারবত্তা নিশ্চয়ই খুঁজে পাচ্ছেন না? সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে সর্বভারতীয় সংবাদমাধ্যম টাইমস অফ ইন্ডিয়া। তাতে দেখা যাচ্ছে কত জন মানুষ পৃথিবী ছেড়ে মঙ্গলে যেতে চান। আর এই গোষ্ঠীর মধ্যে ভারতীয়দের সংখ্যাটা জানলে চোখ কপালে উঠবেন আপনার।

ভিন গ্রহে বসতি গড়ার লক্ষ্যে চলছে তুমুল জল্পনা। ২০১৮-র ৫ মে মঙ্গলে নিয়ে যাচ্ছে নাসা। তার জন্য নাকি টিকিট কেটে ফেলেছেন ১ লক্ষ ৩৯ হাজার ভারতীয়। মঙ্গলে যাওয়ার জন্য অনলাইনে টিকিট কাটার ব্যবস্থা করা হয়েছে। গোটা বিশ্ব টিকিট বুকিংয়ে অনলাইনে অংশ নিয়েছে। বিশ্বের ২৪ লক্ষ ২৯ হাজার ৮০৭ জন মঙ্গলে যাওয়ার জন্য টিকিট কেটেছেন। এই তালিকায় ভারতের স্থান তৃতীয়। তার আগেই রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ও চিন।

(মঙ্গলে যেতে গেলে লাগবে এই আই কার্ড)

আরও পড়ুন: চিনকে দোষারোপ নয়, সুর নরম ট্রাম্পের

কীভাবে এই মিশন সম্পন্ন হবে?

নাসা সূত্রে জানা গিয়েছে, যাঁরা মঙ্গলে যাচ্ছেন, তাঁদের নাম ইলেকট্রন বিমের সাহায্যে সিলিকন ওয়েফার মাইক্রোচিপের মধ্যে ঢুকিয়ে দেওয়া হবে।

ওই চিপটিকে মহাকাশযানের একেবারে মাথায় লাগিয়ে দেওয়া হবে।

নাসা সূত্রে আরও জানা গিয়েছে, এই মিশনটি ৭২০ দিনের। ২০১৮-র ৫মে রওনা দেওয়ার পর মঙ্গলের নিরক্ষরেখা পৌঁছতে সময় লাগবে ২৬নভেম্বর।  মার্কিন যুক্তরাষ্ট্র তো বটেই, কিন্তু এই মিশনে ভারত যেভাবে সাড়া দিয়েছে, তাতে বিস্মিত নাসার গবেষকরাও। 

আরও পড়ুন: পিটিয়ে খুন ছেলেকে, মৃতদেহ নিয়ে ট্রেনসফরে মা!

.