ভারত সন্ত্রাসের শিকার মেনে নিয়ে নাম না করে পাকিস্তানের সমালোচনায় ট্রাম্প

নাম না করে পাকিস্তানের সমালোচনা করলেন ডোনাল্ড ট্রাম্প। সৌদি আরবের মাটিতে দাঁড়িয়ে মেনে নিলেন, ভারত সন্ত্রাসের শিকার। বললেন, আমেরিকা থেকে ভারত, অস্ট্রেলিয়া থেকে রাশিয়া-সর্বত্রই সন্ত্রাসের জাল ছড়ানো। রিয়াধে আরব-ইসলামিক-আমেরিকান সামিটের মঞ্চ থেকে সন্ত্রাসমুক্ত বিশ্বের ডাক দেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, কোনও দেশের মাটিকেই যেন নিজেদের নিরাপদ আশ্রয় বানাতে না পারে সন্ত্রাসবাদীরা। দেশগুলিকেই তা সুনিশ্চিত করতে হবে।

Updated By: May 22, 2017, 01:33 PM IST
ভারত সন্ত্রাসের শিকার মেনে নিয়ে নাম না করে পাকিস্তানের সমালোচনায় ট্রাম্প

ওয়েব ডেস্ক: নাম না করে পাকিস্তানের সমালোচনা করলেন ডোনাল্ড ট্রাম্প। সৌদি আরবের মাটিতে দাঁড়িয়ে মেনে নিলেন, ভারত সন্ত্রাসের শিকার। বললেন, আমেরিকা থেকে ভারত, অস্ট্রেলিয়া থেকে রাশিয়া-সর্বত্রই সন্ত্রাসের জাল ছড়ানো। রিয়াধে আরব-ইসলামিক-আমেরিকান সামিটের মঞ্চ থেকে সন্ত্রাসমুক্ত বিশ্বের ডাক দেন মার্কিন প্রেসিডেন্ট। বলেন, কোনও দেশের মাটিকেই যেন নিজেদের নিরাপদ আশ্রয় বানাতে না পারে সন্ত্রাসবাদীরা। দেশগুলিকেই তা সুনিশ্চিত করতে হবে।

আবার সৌদি ভূমিতে দাঁড়িয়েই ইসলামকে "বিশ্বের এক মহান বিশ্বাস" বলে উল্লেখ করলেন মার্কিন প্রেসিডেন্ট। আর তারপরই তাত্পর্যপূর্ণভাবে দৃঢ় সুরে ট্রাম্প বলে ওঠেন, "কোনও বিশ্বাসের সঙ্গে যুদ্ধ ঘোষিত হয়নি" বরং আপনারা "ইসলামি চরমপন্থার বিরুদ্ধে লড়ুন"। তবে ট্রাম্পের এদিনের বক্তব্য অন্য কারণে সাড়া ফেলেছে কূটনৈতিক মহলে। এখানে এসে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট একবারও 'ইসলাম মৌলবাদে'র কথা উল্লেখ করেননি বরং পাশকাটিয়ে গিয়ে কেবল 'ইসলামের চরম পন্থা'র কথাই বলেছেন যা তাঁর এতদিনকার চেনা অবস্থানের সঙ্গে মেলে না। ফলে, প্রথম বিদেশ সফর হিসাবে ট্রাম্পের সৌদি আরবকে বেছে নেওয়া ও সেখানে দেওয়া বক্তৃতার মধ্যে 'গভীর কূটনীতি'র গন্ধ পাচ্ছে আন্তর্জাতীক মহল। (আরও পড়ুন-ইসলামাবাদে গ্রেফতার করা হল ভারতীয় নাগরিককে)

.