স্মৃতির ওই ফলক লোপাট! শুরু হল সংরক্ষণের কাজ

বাংলাদেশে সংস্কার করা হল নজরুলের ভেঙে যাওয়া স্মৃতিফলক। ফলকটি সে দেশের নজরুল অ্যাভিনিউ এলাকায় নজরুলের স্ত্রী প্রমীলাদেবীর বাড়ির সামনে স্থাপিত হয়েছিল।

Updated By: Oct 12, 2020, 12:50 PM IST
স্মৃতির ওই ফলক লোপাট! শুরু হল সংরক্ষণের কাজ

নিজস্ব প্রতিবেদন: বাংলাদেশের কুমিল্লার নজরুল অ্যাভিনিউ এলাকায় সে দেশের জাতীয় কবি কাজি নজরুল ইসলামের স্ত্রী প্রমীলাদেবীর বাড়ির সামনের কবির স্মৃতিবিজড়িত ফলকটি চার বছর আগেই একটি ট্রাকের ধাক্কায় ভেঙে গিয়েছিল। ওই সময়ে ফলকটি লাগানো হয়নি। উল্টে গত শনিবার ফলকের নীচের অংশটি সরিয়ে ফেলা হয়। এতে নজরুলভক্তরা ক্ষুব্ধ হয়ে ওঠায় গতকাল, রবিবার ফলকের সংস্কারকাজ শুরু হয়।

২০১৭ সালে ওই ফলকটি ট্রাকের ধাক্কায় ভেঙে যায়। এরপর সেটি লাগানো হয়নি। গতকাল, রবিবার সকালে কুমিল্লা সিটি করপোরেশন ওই ফলকেরই সংস্কারকাজ শুরু করে।

নজরুল বিশেষজ্ঞদের মারফত জানা গিয়েছে, কাজি নজরুল ইসলাম কুমিল্লা শহরের ঝাউতলা, ভিক্টোরিয়া সরকারি কলেজের একটি অংশে, ফরিদা বিদ্যায়তনে, দারোগা বাড়িতে, ঝানু মিয়ার বাড়ি, শচীন দেববর্মনের বাড়ি, বসন্ত স্মৃতি পাঠাগারে, প্রমীলাদেবীর বাড়ি ও দৌলতপুরে বসে সংগীতচর্চা ও কাব্যচর্চা করেছেন। কবির স্মৃতি রক্ষার জন্য ১৯৮৩ সালে নজরুল স্মৃতিরক্ষা পরিষদের উদ্যোগে এই সব জায়গাতেই স্মৃতিফলক বসানো হয়েছিল। তবে পরে আর সেগুলির সংস্কার করা হয়নি।

কুমিল্লা নজরুল পরিষদের সাধারণ সম্পাদক বলেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ১৯২১ সালের এপ্রিল থেকে ১৯২৪ সালের জানুয়ারি পর্যন্ত পাঁচ দফায় ১১ মাস কুমিল্লায় ছিলেন। এই সময়ে তিনি বিভিন্ন বাড়িতে ও শিক্ষাপ্রতিষ্ঠানে গিয়ে আড্ডা দিতেন এবং সংগীতচর্চা ও কবিতা আবৃত্তি করতেন। গান ও কবিতা লিখতেন।

আরও পড়ুন: সুকান্ত ভট্টাচার্যের পঙক্তিকেই তা হলে স্বীকৃতি দিল নোবেল কমিটি!

.