হেরে গেলেন রাজাপক্ষে, শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি হচ্ছেন মৈথ্রিপালা সিরিসেনা

কঠিনতম নির্বাচনে হার স্বীকার করলেন শ্রীলঙ্কার রাষ্ট্রপ্রধান মহিন্দা রাজাপক্ষে। প্রতিদ্বন্দ্বী মৈথ্রিপালা সিরিসেনার কাছে হেরে গেলেন তিনি। রাজাপক্ষের মুখপাত্র জানিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনের ফল স্বীকার করে রাষ্রপতি ভবন টেম্পল ট্রি ছেড়ে বেরিয়ে যান রাজাপক্ষে।

Updated By: Jan 9, 2015, 09:55 AM IST
হেরে গেলেন রাজাপক্ষে, শ্রীলঙ্কার নতুন রাষ্ট্রপতি হচ্ছেন মৈথ্রিপালা সিরিসেনা

ওয়েব ডেস্ক: কঠিনতম নির্বাচনে হার স্বীকার করলেন শ্রীলঙ্কার রাষ্ট্রপ্রধান মহিন্দা রাজাপক্ষে। প্রতিদ্বন্দ্বী মৈথ্রিপালা সিরিসেনার কাছে হেরে গেলেন তিনি। রাজাপক্ষের মুখপাত্র জানিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনের ফল স্বীকার করে রাষ্রপতি ভবন টেম্পল ট্রি ছেড়ে বেরিয়ে যান রাজাপক্ষে।

চূড়ান্ত ফল আসার পর আশা করা হচ্ছে ৪ লক্ষ ভোটে জয়ী হবেন সিরিসেনা। আগেই বিরোধী দলনেতা রনিল উইক্রেমেসিংঘের কাছে সিরিসেনার জন্য শুভেচ্ছাবার্তা পাঠিয়ে দিয়েছেন রাজাপক্ষে। তিন বারের রাষ্ট্রপতি রাজাপক্ষের কাছে এবারের নির্বাচনই ছিল সবথেকে কঠিন। এবারের নির্বাচনে মোট ১৯ প্রার্থী থাকলেও মূল লড়াই ছিল ৬৯ বছরের রাজাপক্ষে ও ৬৩ বছরের সিরিসেনার মধ্যেই। ২০০৫ সাল থেকে শ্রীলঙ্কায় ক্ষমতায় রয়েছে রাজাপক্ষে সরকার। নির্বাচনে জয় সহজ হবে ধরে নিয়ে সরকারের মেয়াদ ফুরনোর দুবছর আগেই এবার নির্বাচন ডাকেন রাজাপক্ষে। তাঁর বিরুদ্ধে প্রার্থী হয়েছেন শ্রীলঙ্কার প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী মৈথ্রেয়ীপালা সিরিসেনা।

অপ্রত্যাশিত ভাবে এবার ভোটে কড়া প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়েছিলেন রাজাপক্ষে। জাফনায় এলটিটিইর বিরুদ্ধে গৃহযুদ্ধে জয়ের পর ২০০৯ সালে বিপুল গরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফেরেন রাজাপক্ষে। ক্ষমতায় বসার পর দেশের সব গুরুত্বপূর্ণ পদে নিজের আত্মীয়স্বজনদের বসিয়েছিলেন তিনি। তাঁর বিরুদ্ধে অভিযোগ, নিজের ও পরিবারের মালিকানাধীন একটি সংস্থার মত করে দেশ চালাচ্ছেন তিনি। সাধারণ মানুষের  সেই ক্ষোভকে কাজে লাগিয়েই সম্ভবত ভোটের লড়াইয়ে রাজাপক্ষকে হারালেন সিরিসেনা।

 

.