মাইনাস ৫১ ডিগ্রিতেও ক্লাস করে যাচ্ছে খুদেরা

এই হল বিশ্বের শীতলতম স্কুল।

Updated By: Dec 21, 2020, 07:29 PM IST
মাইনাস ৫১ ডিগ্রিতেও ক্লাস করে যাচ্ছে খুদেরা

নিজস্ব প্রতিবেদন: মাইনাস ৫০ ডিগ্রির তাপামাত্রায় ক্লাস করছে শিশুরা! পৃথিবীর অন্যতম শীতল স্থান সাইবেরিয়া। সেই দেশেই আছে বিশ্বের শীতলতম এই স্কুলও!

একটি ব্রিটিশ সংবাদসংস্থা সূত্রে জানা গিয়েছে এই খবর। জানা গিয়েছে, সাইবেরিয়ার ওইমায়াকন (Oymyakon) শহরের ইয়াকুতিয়ায় (Yakutia)একটি স্কুল আছে। প্রচণ্ড শীতেও বাচ্চারা (Pupils in a Siberian town) সেই স্কুলে আসে। তবে তাপমাত্রা ৫২ ডিগ্রিরও নিচে চলে গেলে ৭-১০ বছর পড়ুয়া বা তার কমবয়সিদের জন্য ক্লাস বন্ধ থাকে। তাপমাত্রা ৫২ ডিগ্রির বেশি থাকলেও যদি তুষারপাত ও প্রচণ্ড হাওয়া বয় তা হলেও অবশ্য স্কুলে আসতে হয় না পড়ুয়াদের।

আসলে এটি শুধু স্কুল নয়, পোস্ট অফিস এবং ব্যাঙ্কের মতো কিছু প্রাথমিক সুবিধাও সেখানে আছে বলে জানা গিয়েছে। 

কড়া ঠান্ডায়  হাতে গ্লাভস না পরলে তুষারপাতের সমস্যায় আঙুলের ক্ষতি হতে পারে। ইয়াকুতিয়াতেও সেই সমস্যা। মাইনাস ৫০ ডিগ্রি তাপমাত্রায় হাইপোথার্মিয়ার (Hypothermia) ঝুঁকিও থাকে। মানে, দ্রুত শরীরের তাপমাত্রা নামতে শুরু করে। এর ফলে শরীরে নানা জটিলতা দেখা যায়। মৃত্যুর আশঙ্কাও থাকে। পরিবেশের কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করেই সেখানে প্রতিদিন স্কুলে আসতে হয় শিক্ষার্থীদের। করোনা অতিমারীর মধ্যেও এই স্কুল বন্ধ থাকেনি। তবে স্কুলে আসা শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক এবং অন্যান্য কর্মীদের নিয়মিত তাপমাত্রা পরীক্ষা করা হয়েছে।

ওই সংবাদ সংস্থাসূত্রে জানা যাচ্ছে, চলতি মাসের ৮ তারিখে সকাল ৯টা নাগাদ ইয়াকুতিয়ার তাপমাত্রা ছিল মাইনাস ৫১ ডিগ্রি সেলসিয়াস। কিন্তু সেদিনও স্কুলের পঠনপাঠন বন্ধ হয়নি। ১৯৩২ সালে জোসেফ স্তালিনের সময়ে এই স্কুল তৈরি হয়েছিল।

Also Read: নতুন করোনা স্ট্রেন ইতালিতেও

.