দুঃসাহসিক অভিযানে গিয়ে আন্টার্কটিকায় বরফ বন্দি জাহাজ

অভিযানটা ছিল দুঃসাহসিক এক যাত্রার শতবর্ষ উদ্‌যাপন। বিখ্যাত অস্ট্রেলিয়ান অভিযাত্রী ডগলাস মওসন ১০০ বছর আগে পাড়ি দিয়েছিলেন সবার ধরাছোঁয়ার বাইরে থাকা সুদূর আন্টার্টিকায়। সেই অভিযানকে স্মরণ করে আন্টার্টিকায় পাড়ি দিয়েছিলেন ওঁরা। সুবিশাল আধুনিক জাহাজ আকাদেমিক শোকালস্কি-তে চড়ে অস্ট্রেলিয়ার একদল পর্যটক, বিজ্ঞানী চলেছিলেন বরফঘেরা আন্টার্টিকায়।

Updated By: Dec 31, 2013, 10:52 AM IST

অভিযানটা ছিল দুঃসাহসিক এক যাত্রার শতবর্ষ উদ্‌যাপন। বিখ্যাত অস্ট্রেলিয়ান অভিযাত্রী ডগলাস মওসন ১০০ বছর আগে পাড়ি দিয়েছিলেন সবার ধরাছোঁয়ার বাইরে থাকা সুদূর আন্টার্কটিকায়। সেই অভিযানকে স্মরণ করে আন্টাকর্টিকায় পাড়ি দিয়েছিলেন ওঁরা। সুবিশাল আধুনিক জাহাজ আকাদেমিক শোকালস্কি-তে চড়ে অস্ট্রেলিয়ার একদল পর্যটক, বিজ্ঞানী চলেছিলেন বরফঘেরা আন্টার্টিকায়।

বেশ চলছিল জাহাজটা। বিপত্তিটা বাঁধে ক্রিসমাস ইভের রাতে। তখন জাহাজের ভিতর পার্টি চলছিল, বাইরের তাপমাত্রা ছিল (-)৩২ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। মারাত্মক একটা শব্দ করে থেমে গেল আকাদেমিক শোকালস্কি। কিছুক্ষণ পর জাহাজের ইঞ্জিনিয়ার জানালেন, বরফে বন্দি হয়ে এগিয়ে চলতে অক্ষম হয়ে পড়েছে এই জাহাজ। কিছুই এখন করার নেই। কারণ এতবড় একটা জাহাজকে বরফের শিকল থেকে ছাড়িয়ে আনা প্রায় অসম্ভব।

সেই থেকে আন্টার্টিকার বরফে বন্দি হয়ে রয়েছে সেই জাহাজটি। ২৮ নভেম্বর, ৭৪ জন যাত্রীকে নিয়ে নিউজিল্যান্ডের বন্দর থেকে ছেড়েছিল আকাদেমিক শোকালস্কি। তবে আশার কথা হল গতকাল, রবিবার, জাহাজটিকে বরফবন্দি অবস্থা থেকে কিছুটা মুক্ত করা গিয়েছে।

.