Bangladesh Economy: বাংলাদেশের কোষাগার কি শূন্য? পদ্মাপারের আর্থিক সংকট নিয়ে যে আশঙ্কা করা হচ্ছে...

Bangladesh Economy: বাংলাদেশের বিরোধী দল অভিযোগ জানিয়েছে, গত ১০ বছরে বাংলাদেশ থেকে ১০ মিলিয়ন ডলার পাচার করা হয়েছে এবং এই পাচারে শাসকদল আওয়ামি লিগ প্রত্যক্ষভাবে জড়িত থেকেছে!

Updated By: Nov 7, 2022, 07:10 PM IST
Bangladesh Economy: বাংলাদেশের কোষাগার কি শূন্য? পদ্মাপারের আর্থিক সংকট নিয়ে যে আশঙ্কা করা হচ্ছে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কোভিড (Covid-19) এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War)-সহ আরও নানা কারণে বিশ্বের বেশ কিছু দেশে আর্থিক সংকট তৈরি হয়েছে। একই কারণে আর্থিক সংকট তৈরি হয়েছে বাংলাদেশও (Bangladesh)। বাংলাদেশ চরম আর্থিক দুরবস্থার মুখোমুখি-- কার্যত একথা স্বীকার করে নিয়েছেন সেদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)-ও। সে দেশের সংসদে শরৎকালীন অধিবশেনের সমাপ্তি ভাষণে এ কথা জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী। হাসিনা জানিয়েছেন, আর্থিক বিপর্যয় রয়েছে। এরই মধ্যে দেশের সাধারণ মানুষের কথা চিন্তাও করছে সরকার। তিনি বলেছেন, 'শুধুমাত্র আমাদের দেশই নয়, বিশ্বের অনেক উন্নত দেশেও অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফল আমাদের ভোগ করতে হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশে মূল্যবৃদ্ধি মাত্রাতিরিক্ত পর্যায়ে পৌঁছেছে।'

আরও পড়ুন: 2022 AP7: ধ্বংস কি ক্ষণিকের অপেক্ষা? পৃথিবীর কক্ষপথ অতিক্রম করতে চলেছে নব-আবিষ্কৃত দৈত্যাকার উল্কা...

বাংলাদেশের এই আর্থিক পরিস্থিতির জন্য প্রকারান্তরে শেখ হাসিনার সরকারকেই দায়ী করেছে বিরোধী বিএনপি। বিএনপি সাংসদরা জানান, দেশের এই পরিস্থিতির জন্য দায়ী সরকারই। এ অবস্থায় আইএমএফ থেকে ঋণ নেওয়া আরও বিপজ্জনক হবে। বিএনপির আরও অভিযোগ, গত ১০ বছরে বাংলাদেশ থেকে ১০ মিলিয়ন ডলার পাচার করা হয়েছে এবং এই পাচারে শাসকদল আওয়ামি লিগ প্রত্যক্ষভাবে জড়িত থেকেছে। অন্য একটি বিরোধী দলের দাবি, দেশের সংকট মোকাবিলার রাস্তা না খুঁজে আওয়ামি লিগ ও বিএনপি ক্ষমতা দখলের লড়াইতে নেমে পড়েছে। 

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, অর্থনৈতিক সংকট নিয়ে স্বাভাবিকভাবেই দেশের সাধারণ মানুষ উদ্বিগ্ন। সরকার মানুষের চাহিদা পূরণের আপ্রাণ চেষ্টা করছে। তবুও সরকারকে চাপ দেওয়া হচ্ছে। সব ক্ষেত্রেই ভর্তুকির পরিমাণ বাড়ানো হয়েছে। বাজেটের অন্য ক্ষেত্রের বরাদ্দ ব্যবহার করা হচ্ছে। ফলে সব মিলিয়ে সরকারের কোষাগারে ব্যাপক চাপ পড়ছে। 

কী হবে তা হলে আগামী দিনে? বাংলাদেশের অবস্থা কি শ্রীলঙ্কার মতো হবে? না, এ বিষয়ে অবশ্য দেশবাসীকে আশ্বস্ত করেছেন সেদেশের প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, আর যা-ই হোক, বাংলাদেশের পরিস্থিতি শ্রীলঙ্কার মতো হবে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.