ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে সন্ধ্যায় ফের ৭.৫ মাত্রার কম্পন!

ভারত ইতিমধ্যেই ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় উদ্ধারকারী দল ও ত্রাণ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী দফতরের তরফে এমনটাই জানানো গিয়েছে। পাঠানো হবে মেডিক্যাল সামগ্রী ও ত্রাণসামগ্রীও। 

Updated By: Feb 6, 2023, 06:44 PM IST
ভূমিকম্প বিধ্বস্ত তুরস্কে সন্ধ্যায় ফের ৭.৫ মাত্রার কম্পন!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২৪ ঘণ্টার মধ্যে আবারও জোরালো ভূমিকম্প তুরস্কে। সোমবার সকালে ভয়াবহ ভূমিকম্পের পর সন্ধ্যায় দ্বিতীয়বার ভূমিকম্পে কেঁপে উঠল তুরস্ক। এবার দক্ষিণ-পূর্ব তুরস্ক। রিখটার স্কেলে দ্বিতীয় ভূমিকম্পের মাত্রা রেকর্ড হয়েছে ৭.৫। সকালের ভূমিকম্পে ইতিমধ্যেই তুরস্ক-সিরিয়া মিলিয়ে মৃত্যুসংখ্যা ১৫০০ ছাড়িয়ে গিয়েছে। যা পরিস্থিতি তাতে মৃতের সংখ্যা আরও বাড়বে বলেই আশঙ্কা। সোমবার ভোররাতে যখন সকলে ঘুমোচ্ছিলেন সেই সময়ে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে প্রথম কম্পনের মাত্রা ছিল ৭.৮। 

এখন বড়সড় ভূমিকম্পের পর বেশ কয়েকটি আফটার শক হয়ে থাকে ওই এলাকায়। ৫ ঘণ্টায় ২২ বার আফটারশক হয়েছে তুরস্ক-সিরিয়ায়। ভূমিকম্পে কার্যত বিধ্বস্ত তুরস্ক। ভারত ইতিমধ্যেই ভূমিকম্প বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় উদ্ধারকারী দল ও ত্রাণ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী দফতরের তরফে এমনটাই জানানো গিয়েছে। পাঠানো হবে মেডিক্যাল সামগ্রী ও ত্রাণসামগ্রীও। মার্কিন যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক সমীক্ষা জানিয়েছে, সোমবার ভোরে তুরস্কের দক্ষিণাঞ্চলে রিখটার স্কেলে ৭.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত করে। এরপরে ৬.৭ মাত্রার আরেকটি শক্তিশালী ভূমিকম্পও হয়।

ইউএসজিএসের তথ্য বলছে, প্রাথমিক ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি শহরের ২৬ কিলোমিটার পূর্বে ১৭.৯ কিলোমিটার গভীরে। দ্বিতীয়টি আঘাত হানে এর কয়েক মিনিট পরে মধ্য তুরস্কে, ৯.৯ কিলোমিটার গভীরে। গাজিয়ানটেপের দক্ষিণাঞ্চল তুরস্কের অন্যতম প্রধান শিল্প ও উৎপাদন কেন্দ্র। এটি সিরিয়ার সীমান্তবর্তী অঞ্চল। লেবানন, সিরিয়া এবং সাইপ্রাসে কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন, বাংলাদেশে ১২ হিন্দু মন্দির ধ্বংস! বহু মূর্তি ভাঙচুর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.