Jupiter Beating Saturn: মহাকাশের মেসি-রোনাল্ডো! শনিকে হারিয়ে বৃহস্পতিই জিতে নিল চাঁদের বিশ্বকাপ...

Jupiter Beating Saturn: যেন মহাকাশের মেসি-রোনাল্ডো। নিরন্তর প্রতিদ্বন্দ্বিতা। কখনও এ এগিয়ে যায় তো, কখনও ও। এই নিয়ে জমজমাট মহাকাশের ম্যাচ। কয়েক বছর আগে শনি টেক্কা দিয়েছিল বৃহস্পতিকে। এবার বৃহস্পতির পালা।

Updated By: Feb 6, 2023, 06:39 PM IST
Jupiter Beating Saturn: মহাকাশের মেসি-রোনাল্ডো! শনিকে হারিয়ে বৃহস্পতিই জিতে নিল চাঁদের বিশ্বকাপ...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যেন মহাকাশের মেসি-রোনাল্ডো। নিরন্তর প্রতিদ্বন্দ্বিতা। কখনও এ এগিয়ে যায় তো, কখনও ও। এই নিয়ে জমজমাট মহাকাশের ম্যাচ। কয়েক বছর আগে শনি টেক্কা দিয়েছিল বৃহস্পতিকে। এবার বৃহস্পতির পালা। এবার বৃহস্পতি টেক্কা দিল শনিকে। টেক্কা দিল চাঁদের সংখ্যায়। মানে, সোজা কথায়, এতদিন সৌরজগতের গ্রহদের মধ্যে উপগ্রহের সংখ্যার নিরিখে সব চেয়ে এগিয়ে ছিল শনি, এবার নিজের উপগ্রহের সংখ্যায় শনিকে টপকে গেল বৃহস্পতি। আরও বারো! নতুন করে আরও ১২টি উপগ্রহের সন্ধান মেলায় বৃহস্পতিই এখন শীর্ষে।

আরও পড়ুন: বাংলাদেশে ১২ হিন্দু মন্দির ধ্বংস! বহু মূর্তি ভাঙচুর

এমনিতেই সৌরজগতের বৃহত্তম গ্রহ বৃহস্পতি। সম্প্রতি জানা গিয়েছে, এহেন গ্রহরাজের কক্ষপথে ঘুরছে আরও ১২টি গ্রহ! সম্প্রতি এগুলির সন্ধান পেয়েছেন আমেরিকার জ্যোতির্বিজ্ঞানীরা। এই নতুন তথ্য প্রকাশ্যে আসার পরে স্বভাবতই শনির মুকুট কেড়ে নিতে চলেছে বৃহস্পতি। জ্যোতির্বিজ্ঞানীদের দাবি, বৃহস্পতিকে কেন্দ্র করে এর কক্ষপথে নতুন করে পাওয়া ওই ১২টি উপগ্রহ-সমেত মোট ৯২টি উপগ্রহ রয়েছে।

আরও পড়ুন: Meteorite Discovered in Antarctica: ৮ কিলোগ্রাম ওজনের মহাজাগতিক পাথর বহন করছে সৌরজগতের আদিম পদার্থকণা...

আর শনির কক্ষপথে ঘুরছে ৮৩টি উপগ্রহ। ফলে এতদিন উপগ্রহের সংখ্যার নিরিখে শনিই শীর্ষে ছিল। তবে এখন সৌরজগতে সবচেয়ে বেশি উপগ্রহ দাঁড়াল বৃহস্পতির। ওয়াশিংটনের 'কার্নেগি ইনস্টিটিউশন ফর সায়েন্স'-এর জ্যোতির্বিজ্ঞানী স্কট শেপার্ডের নেতৃত্বে একটি পর্যবেক্ষণ দল বৃহস্পতির কক্ষপথে নতুন ওই ১২টি উপগ্রহের খোঁজ পেয়েছে। আমেরিকার ‘মাইনর প্ল্যানেট সেন্টার’ সম্প্রতি এ সম্পর্কে সবিস্তার রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্ট অনুযায়ী, বৃহস্পতির উপগ্রহগুলি আকারে ক্ষুদ্র। আমেরিকার মাসিক পত্রিকা ‘স্কাই অ্যান্ড টেলিস্কোপ’ জানিয়েছে, ওই ১২টি উপগ্রহই কক্ষপথের দিকে মুখ করে বৃহস্পতিকে প্রদক্ষিণ করছে। 

বৃহস্পতি, শনি, ইউরেনাস, নেপচুন— এই চার গ্রহ মিলিত ভাবে জোভিয়ান জগৎ বলে পরিচিত। এদের ব্যাপার-স্যাপারকে জোভিয়ান সিস্টেম বলা হয়। তা, এই জোভিয়ান জগৎ বা জোভিয়ান সিস্টেম নিয়ে দীর্ঘদিন ধরেই আগ্রহ বিজ্ঞানীদের। সেই আগ্রহ নিরসনের জন্য কাজও করছেন তাঁরা, নানা প্রস্তুতি নিচ্ছেন। জোভিয়ান জগৎ বা জোভিয়ান সিস্টেমে আরও সুলুকসন্ধানের জন্য দীর্ঘ দিন ধরেই অভিযানের প্রস্তুতি নিচ্ছে আমেরিকার মহাকাশ গবেষণাকারী সংস্থা নাসাও।

তবে এই মুহূর্তে সব চেয়ে আনন্দের এই যে, নাসা-র উদ্যোগের বছরখানেক আগেই এই ১২টি গ্রহের সন্ধান মিলে গেল। তবে, শুধু উপগ্রহ খোঁজা তো নাসা-র কাজ নয়, তারা এই জোভিয়ান জগতের আরও নানা বিষয় খতিয়ে দেখবে। আপাতত তারা দেখবে নতুন করে যে উপগ্রহগুলির খোঁজ মিলেছে সেগুলি বসবাসের উপযুক্ত কি না।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.