Russia-Ukraine War: রাষ্ট্রসঙ্ঘ কি তুলে দেওয়ার পরিকল্পনা করছেন? UN Security Council-কে কড়া আক্রমণ জেলেনস্কির

মঙ্গলবার রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভার্চুয়ালি দেওয়া ভাষণে জেলেনস্কি বলেন, যুদ্ধাপরাধের জন্য রাশিয়াকে জবাবদিহি করতে হবে।

Updated By: Apr 6, 2022, 12:06 PM IST
Russia-Ukraine War: রাষ্ট্রসঙ্ঘ কি তুলে দেওয়ার পরিকল্পনা করছেন? UN Security Council-কে কড়া আক্রমণ জেলেনস্কির

নিজস্ব প্রতিবেদন: যেভাবে গণহত্যা ঘটেছে ইউক্রেনে, তার তীব্র নিন্দা করে রাষ্ট্রসঙ্ঘে ক্ষোভে ফেটে পড়লেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। কড়া ভাষায় বললেন, হয় এখনই পদক্ষেপ গ্রহণ করুন, নাহলে রাষ্ট্রসঙ্ঘই তুলে দিন।

রাষ্ট্রসঙ্ঘের সভায় কথা বলার সুযোগ পেয়ে রুশ বাহিনীর হামলায় দেশের দুর্দশা ও ভয়ঙ্কর পরিস্থিতি তুলে ধরেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। বুচা, কিয়েভ-সহ একাধিক শহরে রাস্তাতেই হাত-পা বাঁধা মৃতদেহ দেখা গিয়েছে, সেই ভিডিয়োই তুলে ধরে জেলেনস্কি রুশ বাহিনীর নৃশংসতার উল্লেখ করেন। রাষ্ট্রসঙ্ঘের ১৫ সদস্যের পরিষদের কাছে তিনি জানান, ইউক্রেনীয় শহরগুলিতে রাশিয়া যে হিংসার বহিঃপ্রকাশ করেছে, তা ইসলামিক স্টেটস গ্রুপের সন্ত্রাসবাদী আচরণের থেকে কিছু কম নয়। ইউক্রেনে এই হত্যালীলা চালানোর জন্য রাশিয়াকে নিরাপত্তা পরিষদ থেকে যেন বহিষ্কার করা হয়, সেই দাবিও জানান জেলেনস্কি।

রাষ্ট্রসঙ্ঘের মঞ্চেই তিনি ভিডিয়োয় দেখান কীভাবে বুচায় রাস্তাঘাটে সারি সারি মৃতদেহ পড়ে রয়েছে, তাদের মধ্যে শিশুও রয়েছে। জেলেনস্কি বলেন, বাড়ি বা অ্যাপার্টমেন্টে ঢুকে হত্যা করা হয়েছে, গ্রেনেড দিয়ে উড়িয়ে দেওয়া হয়েছে। 

যদিও রাশিয়ার তরফে জেলেনস্কির এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে ভার্চুয়ালি দেওয়া ভাষণে জেলেনস্কি বলেন, যুদ্ধাপরাধের জন্য রাশিয়াকে জবাবদিহি করতে হবে। 

আরও পড়ুন: Russia-Ukraine War: 'যুদ্ধাপরাধী রাশিয়া'র শাস্তি হোক! রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে এটাই কি বললেন জেলেনস্কি?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.