Russia-Ukraine War: ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কি তৈরি করছে বিশ্বযুদ্ধের ঝুঁকি? কী বলছে যুক্তরাষ্ট্র?

ইউক্রেনকে অস্ত্র সরবরাহের ফলে তৃতীয় একটি বিশ্বযুদ্ধ বেধে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ ও সতর্ক করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। সেই সঙ্গে ইউক্রেনের পাশে দাঁড়াতে গিয়ে পশ্চিমি বিশ্ব রাশিয়ার সঙ্গে ছায়াযুদ্ধে লিপ্ত বলেও দাবি তাঁর।

Updated By: Apr 27, 2022, 03:20 PM IST
Russia-Ukraine War: ইউক্রেন-রাশিয়া যুদ্ধ কি তৈরি করছে বিশ্বযুদ্ধের ঝুঁকি? কী বলছে যুক্তরাষ্ট্র?

নিজস্ব প্রতিবেদন: রাশিয়ার সেনাদের মোকাবিলায় ইউক্রেনকে আরও অস্ত্র সরবরাহের বিষয়ে ৪০টি বন্ধুদেশের সঙ্গে জরুরি সম্মেলন করেছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। মঙ্গলবার জার্মানিতে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়। আর সেই প্রসঙ্গেই ইউক্রেনকে অস্ত্র সরবরাহের ফলে তৃতীয় একটি বিশ্বযুদ্ধ বেধে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ ও সতর্ক করেছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী। সেই সঙ্গে ইউক্রেনের পাশে দাঁড়াতে গিয়ে পশ্চিমি বিশ্ব রাশিয়ার সঙ্গে ছায়াযুদ্ধে লিপ্ত বলেও দাবি তাঁর।

ইউক্রেনে রাশিয়ার হামলার দু'মাস পেরিয়ে গেছে। এর মধ্যে প্রথমবারের মতো গত রবিবার একসঙ্গে কিয়েভ সফর করেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। ওই সফরে রাশিয়াকে যুদ্ধে হারাতে সবকিছু করার কথা জানান মার্কিন মন্ত্রীরা। কীভাবে ইউক্রেনকে আরও অস্ত্র দেওয়া যায়, সেই বিষয় নিয়ে আলোচনা করতে মিত্র ৪০ দেশের শীর্ষ কর্মকর্তাদের জন্য জার্মানিতে অবস্থিত মার্কিন বিমানঘাঁটি রামস্টেইনে সম্মেলনের আয়োজন করে যুক্তরাষ্ট্র। যদিও পশ্চিমি শক্তিগুলি ইউক্রেন যুদ্ধে সরাসরি জড়িয়ে পড়ার বিষয়ে অনিচ্ছুক। পশ্চিমিদের আশঙ্কা, ইউক্রেন যুদ্ধে তারা সরাসরি জড়ালে সামরিক সংঘাত ইউক্রেন থেকে অন্য দেশে ছড়িয়ে পড়তে পারে। এতে বড় ধরনের যুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা। তাই ইউক্রেন সরকারের আহ্বানের পরেও সরাসরি যুদ্ধে না গিয়ে দেশটিকে বিভিন্নভাবে সহায়তা দিয়ে আসছে যুক্তরাষ্ট্র-সহ পশ্চিমি দেশগুলি।

কিয়েভ সফরে অস্টিন বলেছেন, 'আমরা বিশ্বাস করি, ইউক্রেনকে যদি সঠিক অস্ত্র-সরঞ্জাম সরবরাহ করা যায়, তাহলে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনই জয়ী হবে। বাইডেন প্রশাসনের ওই দুই মন্ত্রী ইউক্রেনকে আরও ৭০ কোটি মার্কিন ডলারের সামরিক সহায়তার প্রতিশ্রুতিও দেন।

জার্মানি বলছে, তারা ইউক্রেনকে বিমানবিধ্বংসী ট্যাঙ্ক সরবরাহ শুরু করবে। ইউক্রেনে ৫০টি বিমানবিধ্বংসী ট্যাঙ্ক সরবরাহের বিষয়টি গতকাল অনুমোদন করে জার্মান সরকার। তবে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সতর্ক করেছেন, ইউক্রেন সংঘাত পৃথিবীকে 'তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকিতে' ফেলতে পারে।

লাভরভ বলেন, ইউক্রেনে পশ্চিমি অস্ত্র সরবরাহের অর্থ ন্যাটো জোট এক অর্থে রাশিয়ার সঙ্গে যুদ্ধে জড়িয়েছে। যুদ্ধ অর্থ যুদ্ধই। তারা ছায়াযুদ্ধ করে যাচ্ছে এবং অস্ত্র জুগিয়ে যাচ্ছে।

আরও পড়ুন: Kamala Harris: কমলা হ্যারিস করোনা আক্রান্ত

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.