দু’দেশের জাতীয় স্বার্থেই রোহিঙ্গাদের ফেরত পাঠানো উচিত, বাংলাদেশকে সাফ জানাল ভারত

বাংলাদেশ রোহিঙ্গাদের জন্য কিছু করছে না বলে অভিযোগ করে আসছিল ভারত

Updated By: Aug 20, 2019, 02:59 PM IST
দু’দেশের জাতীয় স্বার্থেই রোহিঙ্গাদের ফেরত পাঠানো উচিত, বাংলাদেশকে সাফ জানাল ভারত

নিজস্ব প্রতিবেদন: রোহিঙ্গাদের দেশ ফেরানোর বিষয়টি ভারতের জাতীয় স্বার্থের সঙ্গে জড়িত। ঢাকায় বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে বৈঠক শেষে সাফ জানালেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

আরও পড়ুন-চন্দ্রাভিযানে আরও একধাপ এগোল ইসরো; চাঁদের কক্ষপথে পৌঁছল চন্দ্রযান ২

বাংলাদেশ ও ভারতে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেশে ফেরত পাঠানো নিয়ে আগেই নিজের অবস্থায় স্পষ্ট করেছে ভারত। দিল্লির স্পষ্ট কথা দেশে ফিরতে হবে রোহিঙ্গাদের। উত্তরপূর্ব ভারতের কয়েকটি জায়গা থেকে কিছু রোহিঙ্গাকে ফেরত পাঠানোও হয়েছে।

মঙ্গলবার ঢাকায় জয়শঙ্কর বলেন, ভারত, বাংলাদেশের জাতীয় স্বার্থেই রোহিঙ্গাদের সেদেশে ফেরত পাঠানো উচিত। এনিয়ে মধ্যে কোনও দ্বিমত নেই আমাদের। ঢাকায় সরকারি অতিথিশালা যমুনায় যৌথ সাংবাদিক বৈঠকে বলেন জয়শঙ্কর। বাংলাদেশের বিদেশমন্ত্রী মোমেন বলেন, ভারতের সঙ্গে বৈঠকে খুবই ফলপ্রসু হয়েছে। বিভিন্ন ইস্যুতে একমত হয়েছে দুদেশ।

আরওব পড়ুন-কাশ্মীর নিয়ে উস্কানিমূলক টুইট, পাকিস্তানের ২০০ অ্যাকাউন্ট সাসপেন্ড টুইটারে!

উল্লেখ্য, সোমবার রাতে এক সৌজন্য সফরে ঢাকায় যান বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। এদিনই ঢাকায় বঙ্গবন্ধু সংগ্রহশালা ঘুরে দেখেন তিনি।

প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশের টেকনাফে রয়েছে কয়েক হাজার রোহিঙ্গা। এছাড়াও দেশের অন্যান্য জায়গাতেও রয়েছে তারা। বাংলাদেশ এদের জন্য কিছু করছে না বলে অভিযোগ করে আসছিল ভারত। তবে বাংলাদেশের বক্তব্য ছিল, রোহিঙ্গারা যাতে নিরাপদে, স্বইচ্ছায় দেশে ফিরতে পারে তার ব্যবস্থা করবে বাংলাদেশ।

.