Hilsa| Bangladesh: রফতানি বন্ধ, বাংলাদেশে হু হু করে কমল ইলিশের দাম

Hilsa| Bangladesh: শেখ হাসিনা দেশ ছাড়ার পর থেকেই কথা উঠছিল এবার ভারতে ইলিশ পাঠানো হবে কিনা। কারণ ভারতে ইলিশ পাঠানোর ফলে বাংলাদেশের বাজারে ইলিশের দাম বেড়ে যায়

Updated By: Sep 8, 2024, 01:15 PM IST
Hilsa| Bangladesh: রফতানি বন্ধ, বাংলাদেশে হু হু করে কমল ইলিশের দাম

সেলিম রেজা | ঢাকা:  বাংলাদেশে এখন ইলিশের মরসুম। ফলে মাছ বাজারে ইলিশের দেখা যাচ্ছে বেশ কিছুদিন ধরেই। সপ্তাহখানেক ধরে দামও কমেছে কিছুটা। মাছ ব্যবসায়ীরা বলছেন, এখন ইলিশের সিজন হওয়ায় দামও কমেছে। তবে ইলিশ কিনতে আসা ক্রেতাদের মুখ দাম কমার খবরে উজ্জ্বল হয়ে উঠেনি! ক্রেতাদের দাবি, ইলিশের দাম আরও কমা উচিত। যাতে তা মধ্যবিত্ত, নিম্নমধ্যবিত্ত এবং খেটে খাওয়া মানুষের হাতের নাগালে থাকে।

আরও পড়ুন-ফের ভিন রাজ্যে মারধর রাজ্যের যুবককে, প্রাণ হারালেন বাংলার পরিযায়ী শ্রমিক

শেখ হাসিনা দেশ ছাড়ার পর থেকেই কথা উঠছিল এবার ভারতে ইলিশ পাঠানো হবে কিনা। কারণ ভারতে ইলিশ পাঠানোর ফলে বাংলাদেশের বাজারে ইলিশের দাম বেড়ে যায়। এনিয়ে শেষপর্যন্ত সমস্য়ার সমাধান করে গিয়েছে বাংলাদেশ সরকার। তাদের স্পষ্ট বক্তব্য, আগে দেশের মানুষ ইলিশ পাবে তার পরে অন্য ভাবনা। ফলে বাংলাদেশে যেসব ইলিশ ধরা পড়ছে তা থেকে যাচ্ছে দেশের বাজারেই। ফলে দাম কমেছে কিছুটা।

এক সপ্তাহের ব্যবধানে আকার ভেদে মাছের দাম কেজিতে দেড় থেকে দুইশ টাকা কমেছে। ঢাকার বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে এই চিত্র। সরেজমিনে দেখা গেছে, মাছ বাজারে ইলিশের বেশ আধিক্য। ব্যবসায়ীদের ঝুড়িতে ভর্তি নদীর রুপালি ইলিশ। এলইডি লাইটের আলোতে ঝকঝক করছে ইলিশের শরীর। বাংলাদেশের পদ্মা নদীর ইলিশ, বরিশাল এবং চাঁদপুর জেলা থেকে আসা ইলিশ আলাদা করে সাজিয়ে রেখেছেন বিক্রেতারা। ক্রেতাদের কাছে চাহিদার শীর্ষে রয়েছে পদ্মার ইলিশ। পদ্মার ইলিশ অপেক্ষাকৃত তাজা! এবং স্বাদেও ভালো। তবে পদ্মা নদীর ইলিশের আকার কিছুটা ছোট। অন্যদিকে বরিশাল থেকে আসা ইলিশের আকার বড়। এক থেকে দেড় কেজি ওজনের ইলিশও রয়েছে।
 
বিক্রেতারা জি মিডিয়ার বাংলাদেশ সংবাদদাতাকে জানান, এক সপ্তাহের ব্যবধানে কেজিতে দেড়শ থেকে আড়াইশ টাকা পর্যন্ত কমেছে ইলিশের দাম। তবে গত বছরের তুলনায় এ বছর দাম একটু বেশিই। বর্তমানে মাছের সিজন চলায় বাজারে মাছের পরিমাণও বেশি। ফলে দাম স্বাভাবিকভাবেই কিছুটা কমের দিকে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.