PM Modi US Visit: জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন মোদী, কথা বললেন বাণিজ্য ও সংস্কৃতি বিষয়ে

উভয় নেতাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) প্রথম সামনাসামনি Quad Summit-এর আগে কীভাবে দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্ক জোরদার করবেন সে বিষয়েও আলোচনা করেছেন। 

Updated By: Sep 24, 2021, 05:28 PM IST
PM Modi US Visit: জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন মোদী, কথা বললেন বাণিজ্য ও সংস্কৃতি বিষয়ে

নিজস্ব প্রতিবেদন: আমেরিকার (USA) ওয়াশিংটনে (Washington) Quad Summit-এর আগে প্রধানমন্ত্রী মোদি (PM Modi) বৈঠক করলেন জাপানের (Japan) প্রধানমন্ত্রী Yoshihide Suga- র সঙ্গে। বিভিন্ন বিষয়ের সঙ্গে ভারত এবং জাপানের (Japan) মধ্যে বাণিজ্য এবং সাংস্কৃতিক বন্ধনকে আরও দৃঢ় করার বিষয়ে কথা হয়েছে তাদের মধ্যে। 

উভয় নেতাই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের (Joe Biden) প্রথম সামনাসামনি Quad Summit-এর আগে কীভাবে দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্ক জোরদার করবেন সে বিষয়েও আলোচনা করেছেন। প্রধানমন্ত্রীর কার্যালয় (PMO) টুইট করে বলেছে, জাপানের (Japan) সঙ্গে বন্ধুত্ব বাড়াতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এবং Yoshihide Suga ওয়াশিংটনে (Washington) একটি ফলপ্রসূ বৈঠক করেছেন। দুই দেশের বাণিজ্য এবং সাংস্কৃতিক সম্পর্ককে আরও গতি দেওয়ার বিভিন্ন উপায় সহ অন্যান্য বিষয়ে আলোচনা করেছেন তাঁরা।

আরোও পড়ুন: PM Modi US Visit: বাতিল বিদেশমন্ত্রী জয়শঙ্করের বৈঠক, AUKUS-এর ফলেই বৈঠকে নেই ফ্রান্স

২০২০ সালে Shinzo Abe জাপানের (Japan) প্রধানমন্ত্রী পদ থেকে সরে যাওয়ার পরে Yoshihide Suga প্রধানমন্ত্রী হন। তারপরে এটাই প্রধানমন্ত্রী মোদির (PM Modi) সঙ্গে তার প্রথম সরাসরি বৈঠক। Quad Summit-এর আগেরদিন এই বৈঠক হলো মোদি (Narendra Modi) এবং Yoshihide Suga-র মধ্যে। এই Quad Summit-এ যোগ দিতে চলেছে ভারত (India), জাপান (Japan), অস্ট্রেলিয়া (Australia) এবং আমেরিকা (USA)। 

 

২০২১ সালের এপ্রিল মাসে Suga এবং মোদির (Narendra Modi) টেলিফোনে কথোপকথন হয় বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে। সেগুলির মধ্যে ছিল উন্নত প্রযুক্তি, দক্ষতার উন্নতি এবং কোভিড ১৯ অতিমারীর মোকাবিলা। করোনা আক্রমণের কারণে গত এপ্রিল মাসে Suga-র ভারত সফর বাতিল হয়ে যায়। জুন মাসে আহমেদাবাদ ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের (AMA) অফিসে একটি জাপানি জেন ​​বাগান এবং কাইজেন একাডেমির উদ্বোধন করার পর Suga-র প্রশংসা করেন মোদি। চিনের দাপট কমানর ক্ষেত্রে ভারত এবং জাপানকে (Japan) আরও সক্রিয় অংশগ্রহণের অনুরোধ করা হতে পারে Quad Summit-এ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.