PM Modi US Visit: বাতিল বিদেশমন্ত্রী জয়শঙ্করের বৈঠক, AUKUS-এর ফলেই বৈঠকে নেই ফ্রান্স

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ১ মাসের মধ্যেই হতে চলেছে এই Quad Summit।

Updated By: Sep 24, 2021, 03:58 PM IST
PM Modi US Visit: বাতিল বিদেশমন্ত্রী জয়শঙ্করের বৈঠক, AUKUS-এর ফলেই বৈঠকে নেই ফ্রান্স

নিজস্ব প্রতিবেদন: জাতিসংঘের সাধারণ পরিষদের (UN General Assembly) অধিবেশনের পাশাপাশি নির্ধারিত ভারত (India)-ফ্রান্স (France)-অস্ট্রেলিয়ার (Australia) ত্রিপক্ষীয়ক মন্ত্রী পর্যায়ের বৈঠক বাতিল করা হয়েছে। AUKUS-এর কারণে এই বৈঠক বাতিল করা হয়েছে বলে মনে করা হচ্ছে। অস্ট্রেলিয়া (Australia), ব্রিটেন (Britain) এবং আমেরিকার (USA) মধ্যে ত্রিপক্ষীক নিরাপত্তা চুক্তি AUKUS-এর ফলে France-এর সঙ্গে সমস্যার সৃষ্টি হয়েছে অস্ট্রেলিয়ার (Australia)।

এই বৈঠকে ভারতের বিদেশমন্ত্রী S Jaishankar-এর সাথে অস্ট্রেলিয়ার (Australia) বিদেশমন্ত্রী Marise Payne এবং ফ্রান্সের (France) বিদেশমন্ত্রী Jean-Yves Le Drian-এর বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু AUKUS তৈরী হওয়ার পরে ফ্রান্স (France) এবং অস্ট্রেলিয়ার (Australia) মধ্যে একটি প্রতিরক্ষা চুক্তি বাতিল হয়ে যায়। এরপরেই ফ্রান্স (France) এই বৈঠক বাতিল করে বলে মনে করা হচ্ছে। 

আরোও পড়ুন: PM-CARES ফান্ড ভারত সরকারের তহবিলের নয়, জানাল কেন্দ্র

সফরের প্রথমদিনে আমেরিকার অন্যতম গুরুত্বপূর্ণ CEO, অস্ট্রেলিয়ার (Australia) প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison) এবং আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের (Kamala Harris) সঙ্গে বৈঠকের পরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শুক্রবার আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের (Joe Biden) সাথে দেখা করবেন। সফরের তৃতীয় দিনের সবথেকে বেশি নজর রয়েছে ভারত (India) এবং আমেরিকার (USA) মধ্যে এই দ্বিপাক্ষিক বৈঠকে। ১ ঘন্টার এই বৈঠকের পরেই অনুষ্ঠিত হবে জাপান (Japan), অস্ট্রেলিয়া (Australia) এবং আমেরিকা (USA) এবং ভারতের (India) মধ্যে Quad Summit। 

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের ১ মাসের মধ্যেই হতে চলেছে এই Quad Summit। ফলত এই বৈঠকের মধ্য দিয়ে ভূ-রাজনৈতিক বিষয়ের নিজেদের নতুন লক্ষ্য নির্ধারণের চেষ্টা করবে আমেরিকা (USA)। এর সাথেই AUKUS গঠনের মাধ্যমে আমেরিকা (USA) পরোক্ষ ভাবে বুঝিয়ে দিয়েছে Indo-Pacific অঞ্চলে চিনের (China) আধিপত্য বিস্তার আটকাতে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে তারা।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.