ভগৎ সিংকে নির্দোষ প্রমাণ করতে পাক আদালতে আবেদন? জানুন ভাইরাল ভিডিওর নেপথ্য কাহিনী

ব্যাপারটা কী?

Updated By: Dec 5, 2021, 11:47 PM IST
ভগৎ সিংকে নির্দোষ প্রমাণ করতে পাক আদালতে আবেদন? জানুন ভাইরাল ভিডিওর নেপথ্য কাহিনী

নিজস্ব প্রতিবেদন: লাহোর ষড়যন্ত্র মামলায় (Lahore Conspiracy Case) বিপ্লবী ভগৎ সিং (Bhagat Singh) নির্দোষ ছিলেন। এই দাবিতে পাক আদালতের দ্বারস্থ এক আইনজীবী। সম্প্রতি এই সংক্রান্ত একটি ভিডিও হোয়াটসঅ্যাপে ভাইরাল হয়েছে। বিষয়টা আসলে কী? ভিডিওর সত্যতা খুঁজল জি মিডিয়া (Zee Media)।

 লাহোর ষড়যন্ত্র (Lahore Conspiracy Case) মামলা কী?

তৎকালীন ব্রিটিশ পুলিস আধিকারিক John Poyntz Saunders-কে হত্য়ার অভিযোগ ওঠে ভগৎ সিংয়ের বিরুদ্ধে। ১৯৩১-এর ২৩ মার্চ তাঁকে ফাঁসি দেওয়া হয়। শুনানি চলাকালীন লাহোর পুলিস আদালতে একটি FIR জমা দেয়। ১৯২৮-এর ১৭ ডিসেম্বর উর্দুতে লেখা ওই FIR-এ অজ্ঞাত পরিচয়ের দুই বন্দুকবাজের কথা উল্লেখ ছিল।    

সম্প্রতি ভাইরাল হওয়া ভিডিও থেকে জানা যায়, যে আইনজীবী ভগৎ সিংয়ের নির্দোষ হওয়ার দাবি করেছেন, তাঁর নাম ইমতিয়াজ রশিদ কুরেশি (Imtiaz Rashid Qureshi)। তিনি পাকিস্তানের ভগৎ সিং মেমোরিয়াল ফাউন্ডেশনের (Pakistan’s Bhagat Singh Memorial Foundation) প্রেসিডেন্ট। লাহোর ষড়যন্ত্র মামলায় (Lahore Conspiracy Case) বিপ্লবী ভগৎ সিং যে নির্দোষ ছিলেন, সেই দাবিতেই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। লাহোর আদালতে আবেদন করেন তিনি। আবেদন গ্রহণও করেছে আদালত।   

এই ভিডিও-র সত্যতা যাচাই করতে নেমে জি মিডিয়া (Zee Media) জানতে পারে। বিষয়টা সত্যি। তবে ঘটনাটি এখনকার নয়। ঘটনাটি ২০১৬-২০১৮ সালের। পাক সংবাদমাধ্যমে বিষয়টি দেখানো হয়। সেই সম্প্রচারের ভিডিওই এখন ভাইরাল হয়েছে। এমনকী, তখন জি মিডিয়া-সহ অন্যান্য ভারতীয় সংবাদমাধ্যমও ইমতিয়াজ রশিদ কুরেশির (Imtiaz Rashid Qureshi) ঘটনা দেখিয়েছিল।

আরও পড়ুন: Weird Love Story: ৭৭ বছরের প্রেমিকের প্রেমে হাবুডুবু ২০-র যুবতী, যুগল বিয়েও করবে শিগগিরই

আরও পড়ুন: OMG! সাপের কীর্তিতে কয়েক মিনিটেই সাফ ৭ কোটি

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.