লড়াইয়ের জন্য মানসিকভাবে তৈরি থাকুন, পিএলএকে নির্দেশ চিনা রাষ্ট্রপতির

সোমবার চুশুল বৈঠকের পরই চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, 'লাদাখকে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে মানে না চিন। সেখানে পরিকাঠামোগত উন্নয়ণই যত সমস্যার মূল।'  

Updated By: Oct 14, 2020, 07:57 PM IST
লড়াইয়ের জন্য মানসিকভাবে তৈরি থাকুন, পিএলএকে নির্দেশ চিনা রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদন: লাদাখের উত্তেজনা কমানোর যখন দুদশের সেনা পর্যায়ে আলোচনা চলছে সেসময় একপ্রকার যুদ্ধের জিগির তুললেন চিনা প্রেসিডেন্ট শি জিনপিং।

মঙ্গলবার চিনের গুয়াংডং প্রদেশের চাওঝাউয়ে এক নৌসেনা ঘাঁটি পরিদর্শনের সময়ে চিনা প্রসিডেন্ট সেনাদের উদ্দেশ্যে বলেন, 'যুদ্ধের জন্য মানসিকভাবে তৈরি থাকুন। লড়াইয়ের জন্য তৈরি হোন।' চিনা সংবাদসংস্থা জিনহুয়াকে উদ্ধৃত করে ওই খবর দিয়েছে সিএনএন।

আরও পড়ুন-বিজেপির মিছিলে রাসায়নিক জল, স্বরাষ্ট্রমন্ত্রকে নালিশ লকেটের

জিনহুয়য়ার খবর অনুযায়ী, চিনা প্রেসিডেন্ট শি জিনপিং সেনাদের বলেছেন, সর্বোচ্চ মাত্রায় তৈরি থাকুন। দেশের প্রতি অনুগত ও বিশ্বাসযোগ্য থাকুন।

উল্লেখ্য, লাদাখের উত্তেজনা কমানোর লক্ষ্যে সোমবারই ভারত ও চিনের কমান্ডার পর্যায়ের সপ্তম বৈঠক হয়েছে চুশুলে। আলোচনার মাধ্যমেই ওই সমস্যার সমাধানের রাস্তা বের করা হবে বলে সেই বৈঠকে একমত হয়েছে দুদেশ। তবে সংবাদমাধ্যম সূত্রে খবর পূর্ব লাদাখের প্যাংগং এলাকা থেকে আগে চিনা সেনাকে সরে যাওয়ার ব্যাপারে চাপ দিয়েছে ভারত।

আরও পড়ুন-বৃষ্টির জলে ভেসে যাচ্ছেন মানুষও!

অন্যদিকে, সোমবার চুশুল বৈঠকের পরই চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, 'লাদাখকে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে মানে না চিন। সেখানে পরিকাঠামোগত উন্নয়ণই যত সমস্যার মূল।'

প্রসঙ্গত, সোমবারই লাদাখ, অরুণাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও পঞ্জাবের সীমান্তবর্তি এলাকায় ৪৪টি সেতুর উদ্বোধন করেন রাজনাথ সিং। তাতেই আতঙ্ক ছড়িয়েছে চিনে। অর্থাত্ লাদাখ নিয়ে চিন যে একচুলও নড়েনি তা চিনা বিজেশ মন্ত্রক ও খোদ প্রেসিডেন্টের কথা থেকে ইঙ্গিত পাওয়া য়ায়।

.