Pakistan: হঠাৎই কি শাহবাজ শরিফের নাম শোনা গেল? নাকি, লাইনেই ছিলেন তিনি!

দাদা নওয়াজ দেশ ছাড়ার পরে পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্টের আসনে বসেন তিনি। আর তখন থেকেই ভাইঝি মরিয়াম শরিফকে নিয়ে যথেষ্ট যোগ্যতার সঙ্গে দল সামলেছেন।

Updated By: Apr 11, 2022, 05:45 PM IST
Pakistan: হঠাৎই কি শাহবাজ শরিফের নাম শোনা গেল? নাকি, লাইনেই ছিলেন তিনি!

নিজস্ব প্রতিবেদন: না, হঠাৎ করে পাক-রাজনীতিতে শাহবাজ শরিফের নাম শোনা যাচ্ছে এমনটা নয়। তিনি পাক-রাজনীতিতে দীর্ঘ সময় ধরেই প্রাসঙ্গিক থেকেছেন।

বাস্তবিক পাক প্রধানমন্ত্রী পদে শাহবাজের নাম আলোচনায় এসেছিল আজ থেকে পাঁচ বছর আগেই। পানামা কেলেঙ্কারির মামলায় তৎকালীন পাক প্রধানমন্ত্রী (দাদা) নওয়াজ শরিফ দোষী সাব্যস্ত হওয়ার পরে তাঁর দল 'পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ' (PML-N)-এর অন্দরে (নওয়াজের ভাই) শাহবাজকেই দায়িত্ব দেওয়ার দাবি উঠেছিল। কিন্তু সংশ্লিষ্ট মহল বলে, সে সময় ভাইকে বঞ্চিত করে নওয়াজ স্বয়ং বেছে নিয়েছিলেন তাঁর বিশ্বস্ত শাহিদ খকন আব্বাসিকে।

শাহবাজ অবশ্য অযোগ্য ছিলেন না। বলতে গেলে বেশিই যোগ্য ছিলেন। পঞ্জাব প্রদেশের সব থেকে দীর্ঘ মেয়াদের মুখ্যমন্ত্রী তিনি। পঞ্জাব প্রদেশে তিন বার মুখ্যমন্ত্রী হয়েছেন শাহবাজ। দাদা নওয়াজ দেশ ছাড়ার পরে পাকিস্তান মুসলিম লিগের প্রেসিডেন্টের আসনে বসেন তিনি। আর তখন থেকেই ভাইঝি মরিয়াম শরিফকে নিয়ে যথেষ্ট যোগ্যতার সঙ্গে দল সামলেছেন। ২০১৮ সালের ১৩ অগস্ট তিনি ন্যাশনাল অ্যাসেম্বলির সদস্য হন। নির্বাচিত হন বিরোধী দলনেতা পদে। আর এই দীর্ঘ রাজনৈতিক কেরিয়ারের পরে তিনি অবশেষে পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন।

প্রসঙ্গত, ৩৪২ আসনের পাক ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের 'ম্যাজিক নাম্বার' ১৭২। খাতায়-কলমে ইমরানের পিটিআই-এর ১৫৫ জন সদস্য থাকলেও তাঁদের অনেকেই ইতিমধ্যেই বিরোধী শিবিরে নাম লিখিয়েছেন।

আরও পড়ুন: Pakistan: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.