Pakistan: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

সেনা হস্তক্ষেপের দীর্ঘ ইতিহাস থাকা পাকিস্তানে কোনো প্রধানমন্ত্রীই তাঁদের মেয়াদ পূর্ণ করতে পারেননি। তবে ইমরানই প্রথম প্রধানমন্ত্রী, যিনি পার্লামেন্টে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবে হেরে বিদায় নিয়েছেন। এবার দেখার, এই নবনির্বাচিত প্রধানমন্ত্রীর রাজনৈতিক ভাগ্য কেমন হয়।

Updated By: Apr 11, 2022, 05:02 PM IST
Pakistan: পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ

নিজস্ব প্রতিবেদন: অপেক্ষার শেষ! ভাগ্য নির্ধারণ হয়ে গেল পাকিস্তানের। পাকিস্তান পেয়ে গেল নতুন প্রধানমন্ত্রী। নতুন প্রধানমন্ত্রী হলেন শাহবাজ শরিফ।   

অনাস্থা ভোটে সদ্য প্রধানমন্ত্রিত্ব হারানো ইমরান খানের ডাকে পাকিস্তানে ব্যাপক বিক্ষোভ হয়েছে। রবিবার রাতে পাকিস্তানের বিভিন্ন শহরে এই বিক্ষোভ দেখা যায়। এতে ইমরান খানের তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) বিপুল কর্মী-সমর্থক অংশ নেন। অনাস্থা ভোটে তাঁকে ক্ষমতাচ্যুত করার পেছনে রয়েছে 'বিদেশি ষড়যন্ত্র', এই দাবি করে এই বিক্ষোভের ডাক দিয়েছিলেন ইমরান খান। তাঁর ডাকে সাড়া দিয়ে রবিবার রাতে পাকিস্তানের রাজপথে নেমে আসেন হাজারো সমর্থক। ইসলামাবাদ, করাচি, পেশোয়ার, রাওয়ালপিন্ডি, কোয়েটা, মুলতান ও লাহোরের মতো প্রধান প্রধান শহর ছাড়াও সারা দেশের বিভিন্ন শহরে বিক্ষোভ করেন ইমরানের দলের কর্মী-সমর্থকেরা। এই সব বিক্ষোভ কর্মসূচিতে মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

এই আবহেই পাকিস্তান পার্লামেন্টে চলল নতুন মুখ খোঁজার পালা। ভাবী প্রধানমন্ত্রী হিসেবে নাম শোনা যাচ্ছিল শাহবাজ শরিফের। তিনিই পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (PML-N) প্রেসিডেন্ট। তিনিই প্রধানমন্ত্রী পদের মুখ্য দাবিদার। পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ (PTI)-এর নেতা শাহ মামুদ কুরেশিও ছিলেন এই প্রতিদ্বন্দ্বিতায়। তবে শেষ হাসি হাসলেন শাহবাজ শরিফই।

প্রসঙ্গত, সেনা হস্তক্ষেপের দীর্ঘ ইতিহাস থাকা পাকিস্তানে কোনো প্রধানমন্ত্রীই তাঁদের মেয়াদ পূর্ণ করতে পারেননি। তবে ইমরানই প্রথম প্রধানমন্ত্রী, যিনি পার্লামেন্টে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবে হেরে বিদায় নিয়েছেন। এবার দেখার, এই নবনির্বাচিত প্রধানমন্ত্রীর রাজনৈতিক ভাগ্য কেমন হয়। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.